বিজ্ঞাপন

‘জলবায়ু মোকাবিলায় যুবকরাই নেতৃত্বদানকারী শক্তি’

April 10, 2019 | 2:31 pm

সারাবাংলা ডেস্ক

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ-যুবারাই প্রধান শক্তি বলে মন্তব্য করেছে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল। জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত ইন্টারেক্টিভ রাউন্ড টেবিল বৈঠকে ‘যুব ২০৩০: তরুণদের জন্য এবং তরুণদের সাথে কাজ করছে’ শীর্ষক আলোচনায় তিনি একথা বলেন। ইভেন্টটির মডারেটর ছিলেন জাতিসংঘ মহাসচিবের যুব বিষয়ক বিশেষ দূত মিজ জয়ত্মা উইক্রামানায়েকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ এপ্রিল) অনুষ্ঠিত আলোচনায় জলবায়ু পরিবর্তন বিষয়ে যুবকদের অংশগ্রহণ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, জলবায়ু সৃষ্ট ঝুঁকি ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে ঘুরে দাঁড়ানো এবং অভিযোজন-এর সক্ষমতা বৃদ্ধি করতে আমরা যুবকদের অন্তর্নিহিত শক্তি, অভিযোজন ক্ষমতা, প্রবল আবেগ ও মানসিক বল অত্যাবশ্যক নিয়ামক হিসেবে ব্যবহার করার প্রচেষ্টা গ্রহণ করেছি। যাতে তারাই হতে পারে জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতা মোকাবিলায় নেতৃত্বদানকারী শক্তি।

ক্লাইমেট অ্যাকশন নিয়ে অর্জনে বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন-এর লক্ষ্যসমূহ অর্জনের ক্ষেত্রে যুব ক্ষমতায়নে অসাধারণ সাফল্য অর্জন করেছে। আশা করছি, পরবর্তী কয়েক দশকে আমরা জনসংখ্যার লাভ ঘরে তুলতে পারবো। কেননা আমাদের জনসংখ্যার এক-তৃতীয়াংশ হচ্ছে যুব-সম্প্রদায়। আর যুব সম্প্রদায়ই হচ্ছে আমাদের দেশে সকল অর্জনে সম্মুখ শক্তি। যারা এসডিজি’র বিভিন্ন অভীষ্টসমূহ বিশেষ করে অভীষ্ট-১৩: ক্লাইমেট অ্যাকশন বাস্তবায়নে নিবিড়ভাবে সম্পর্কিত।

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় শেখ হাসিনা সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী। তিনি বলেন, দেশের নারী এবং যুব সম্প্রদায়কে উদ্দেশ্য করে সীমিত সম্পদ ও সামর্থ্য দিয়ে দীর্ঘ সময়ব্যাপী আমাদের সরকার দেশীয় অভিযোজন ও প্রশমন কৌশল বাস্তবায়ন করেছে। ঘূর্ণিঝড়ের পূর্ব সতর্কতা ও জরুরি জান-মাল স্থানান্তরের ক্ষেত্রে আমাদের নিজস্ব ও পরীক্ষিত দুর্যোগ ঝুঁকি হ্রাস কৌশল বাস্তবায়নে আমাদের যুব সম্প্রদায় বিশেষ করে স্বেচ্ছাসেবীগণ হচ্ছে আশা সঞ্চয়কারী শক্তি। যুব-সম্পৃক্ত এ সকল উদ্যোগ প্রাকৃতিক দুর্যোগে হতাহতের সংখ্যা কমাতে কার্যকর ভূমিকা রেখেছে।

বিজ্ঞাপন

ক্লাইমেট অ্যাকশন-এর অন্যতম প্রবক্তা হিসেবে বাংলাদেশ জাতিসংঘ মহাসচিবের ক্লাইমেট অ্যাকশন সামিট-২০১৯ জোটে অন্তর্ভুক্ত হয়েছে মর্মেও উল্লেখ করেন জাহিদ হাসান রাসেল। উল্লেখ্য, প্রতিমন্ত্রী জাহিদ হাসান জাতিসংঘের চলতি ‘২০১৯ ইকোসক ইয়ুথ ফোরাম’ -এ বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন