বিজ্ঞাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শুরু

January 19, 2018 | 4:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সাভার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পাখি মেলা। শুক্রবার (১৯ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে পাখি মেলার উদ্বোধন করেন।

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই মেলা আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে পাখিমেলা আয়োজক কমিটির আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান।

অধ্যাপক কামরুল হাসান বলেন, ‘এই মেলায় আমরা পর‌্যাপ্ত পরিমাণ স্বেচাছাসেবক রাখি। তারা দর্শণার্থীদের পাখিদের কাছে যাওয়া ও রিবক্ত করা থেকে বিরত রাখে। এটি একটি অনুশীলন। এতে দর্শণার্থীরা বুঝতে পারেন অন্য কোথাও পাখি দেখতে গিয়ে পাখিদের বিরক্ত করা উচিত না।’

বিজ্ঞাপন

দিনব্যাপী মেলার বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল আন্ত:বিশ্ববিদ্যালয় পাখিদেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলারস দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ। এছাড়াও ছিল স্টল সাজানো প্রতিযোগিতা যেখানে পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকার প্রদর্শনী করা হয়। এবার পাখি রক্ষায় বিভিন্ন অবদান রাখায় বেশ কয়েকজনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

মেলার এই আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহ আয়োজক হিসেবে রয়েছে ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টার, বাংলাদেশ বার্ড ক্লাব, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ও বাংলাদেশ বনবিভাগ।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন