বিজ্ঞাপন

জাহাজ আটক নিয়ে ইউক্রেইনে রাশিয়া বিরোধী বিক্ষোভ

November 26, 2018 | 3:41 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

কৃষ্ণ সাগর ও আযভ সাগরের মধ্যকার কার্চ প্রণালীতে ইউক্রেইনের তিনটি জাহাজ আটক করেছে রাশিয়া। এই ঘটনার প্রতিবাদে ইউক্রেইনের রাজধানী কিয়েভে রুশ দূতাবাসের সামনে বিক্ষোভে নেমেছে দেড় শতাধিক মানুষ। পরিস্থিতি বিবেচনায় সামরিক শাসন জারির কথা বিবেচনা করছে ইউক্রেইনের পার্লামেন্ট। খবর বিবিসির।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেইনের ক্রিমিয়া অঞ্চল অধিগ্রহণের পর থেকে দুই দেশের মধ্যে কৃষ্ণ সাগর ও আজভ সাগরের আসা-যাওয়া নিয়ে বিরোধ অব্যাহত রয়েছে।

রোববার (২৫ নভেম্বর)  ক্রিমীয় উপদ্বীপে ইউক্রেইনের তিনটি জাহাজ কৃষ্ণ সাগরের ওডেসা বন্দর থেকে আযভ সাগরের মারিউপুল সাগরের উদ্দেশ্যে যাত্রা করে। যাত্রাপথে কার্চ প্রণালীতে কার্চ সেতুর নিচে ট্যাংকার বসিয়ে জাহাজ তিনটিকে আটক করে রাশিয়া। এ ঘটনায় ইউক্রেনীয় জাহাজের ছয় কর্মী আহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেইনের নৌবাহিনী। কিন্তু রাশিয়া জানিয়েছে আহতের সংখ্যা তিন।

বিজ্ঞাপন

এদিকে জাহাজ আটকের প্রতিবাদে রাজধানী কিয়েভের রুশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে দেড় শতাধিক ইউক্রেনবাসী। বিক্ষোভের এক পর্যায়ে দূতাবাসের একটি গাড়িতে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা।

ইউক্রেইন জানিয়েছে, তারা রাশিয়াকে আগ থেকেই কার্চ প্রণালী দিয়ে যাওয়ার কথা জানিয়েছিল। কিন্তু রাশিয়ার অভিযোগ, জাহাজগুলো অবৈধভাবে রুশ জলসীমানায় প্রবেশের চেষ্টা করছিল।

ইউক্রেইনের নৌবাহিনী জানায়, আটক করার পর ওই অঞ্চল ছেড়ে আসতে চাইলে তাদের জাহাজগুলোকে অপর একটি জাহাজ দিয়ে ধাক্কা দিয়ে অচল করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

প্রতিক্রিয়া

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরে ইউক্রেইনের পূর্বাঞ্চলে রাশিয়া-সমর্থনকারী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে ইউক্রেইনের নিরাপত্তা বাহিনী। তবে সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে এটাই প্রথম সরাসরি সংঘর্ষের ঘটনা।

এই ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সামরিক শাসন জারির কথা বিবেচনা করছে ইউক্রেইন। দেশটির প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তাদের পূর্ণ সামরিক শক্তি প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া, ঘটনাটি নিয়ে জরুরী বৈঠকে বসবে বল জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

ন্যাটো ও ইইউ রাশিয়াকে কার্চ প্রণালী উন্মুক্ত রাখার  আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

ইউক্রেইনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের এক বৈঠকে দেশটির প্রেসিডেন্ট পোরোশেঙ্কো রাশিয়ার এই কার্যক্রমকে ‘পাগলামি ও অনর্থক’ বলে আখ্যায়িত করেছেন। তিনি জানিয়েছেন, এটা কোন যুদ্ধের ঘোষণা নয়। ইউক্রেইন কারও সাথে লড়তে চায় না।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন