বিজ্ঞাপন

‘আমার নানা ও বাবা দুজনেই গেরিলা যোদ্ধা’

March 26, 2021 | 1:52 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

এ প্রজন্মের জনপ্রিয় অভিনেত্রী টয়া। বুকের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন। দেশের স্বাধীনতার জন্য যারা নিজের জীবন উৎসর্গ করেছেন তাদের কথা স্মরণ করে তার দুচোখ ভিজে যায়। তার পরিবারের নানা এবং বাবা দুজনেই বীর মুক্তিযোদ্ধা।

বিজ্ঞাপন

টয়ার নানা আইয়ুব আলী পাকিস্তান সেনাবাহিনীতে চাকরি করতেন। বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দেওয়ার কিছুদিন পরেই তিনি সরাসরি ভারতে চলে যান। সেখানে নতুন করে আবার ট্রেনিংও নেন। এরপর অনেকগুলো গেরিলা অপারেশনে অংশ নেন। তিনি একটা দলের কমান্ডার ছিলেন।

অন্যদিকে টয়ার বাবা এ বি এম বদরুদ্দৌজা চৌধুরী একজন কিশোর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭১ সালে নবম শ্রেণীতে পড়তেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ কিশোর বদরুদ্দৌজার রক্তে আগুন জ্বালিয়ে দিল। তখন যুদ্ধে যাবার সিদ্ধান্ত নিয়ে ফেলেন।

তিনি চলে যান ভারতের সোনাইমুড়ায়। সেখান থেকে যান মেঘালয়ে। টয়ার বাবাকে সেখানে সেখানে মেজর মতিন এবং মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার খালেদ মোশাররফ প্রশিক্ষণ দিয়েছিলেন। নোয়াখালীর বেগমগঞ্জসহ বিভিন্ন জায়গায় তিনি গেরিলা যোদ্ধা হিসেবে অপারেশনে অংশ নেন। এক ক্যাম্প থেকে আরেক ক্যাম্পে অস্ত্র আনা নেওয়ার কাজও করেছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন