বিজ্ঞাপন

তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধের মামলা খারিজ

September 29, 2020 | 7:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির অভিযোগে সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচ জনের বিরুদ্ধে মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ  মো. আশিকুজ্জামান আদালত এ আদেশ দেন। গতকাল ২৮ সেপ্টেম্বর ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে এ মামলাটি দায়ের  করেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ।

মামলায় বাকি আসামিরা হলেন— অভিনেতা সাজু খাদেম, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

অভিযোগে বলা হয়, বঙ্গবন্ধু হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয় নাটক ‘ইনডেমনিটি’। নাটকে ১৯৭৫-এ জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়। ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ হিসেবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চনাটক নির্মাণ করে। ৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বিজ্ঞাপন

নাটক প্রচারের পর থেকেই তা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে বিএনপি। দলটির অভিযোগ, ‘ইনডেমনিটি’ নাটকের মাধ্যমে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে উদ্দেশ্যমূলকভাবে খাটো করার অপচেষ্টা ও অপপ্রচার চালানো হয়েছে।

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন