বিজ্ঞাপন

থাইল্যান্ড গেলো চ্যাম্পিয়ন মেয়েরা

April 30, 2018 | 7:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: থাইল্যান্ডে মে মাসের দুই তারিখ থেকে শুরু হওয়া এএফসি উইমেন ফুটসাল চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ঢাকা ত্যাগ করেছে বাংলাদেশের মেয়েরা। জাতীয় সিনিয়র ও বয়সভিত্তিক ফুটবলার দিয়ে গঠিত এই মেয়েরা নেতৃত্ব দিবে বাংলাদেশকে। টুর্নামেন্ট থেকে অভিজ্ঞতা নিয়ে ফেরাই টুর্নামেন্টের মূল উদ্দেশ্য।

কেননা এবারই প্রথমবারের মতো বাংলাদেশের কোনও দল অংশ নিচ্ছে আন্তর্জাতিক কোনও ফুটসাল টুর্নামেন্টে। সেটা মেয়েদের হাত ধরেই। জাতীয় নারী সিনিয়র ফুটবল দল ও সাফ বয়সিভিত্তিক চ্যাম্পিয়ন দলের কয়েকজনকে নিয়ে ফাইফ-এ-সাইড ফুটবল টুর্নামেন্টের দল গঠন করা হয়েছে। থাইল্যান্ডের ব্যাংককে মে থেকে ‍শুরু হওয়া এএফসি উইমেন ফুটসাল চ্যাম্পিয়নশিপে অংশ নিবে সাবিনা-কৃষ্ণা-মারিয়ারা।

দেশের পুরুষদেরই পৃথক কোনও ফুটসাল দল নেই। মেয়েদেরও নেই। যদিও বেশিরভাগ দেশের পুরুষ ও নারীদের পৃথক পৃথক ফুটসাল টিম আছে। বাংলাদেশের নেই। তারপরেও জাতীয় দলের খেলোয়াড়দের নিয়েই ফুটসাল দল তৈরি ও অনুশীলন করানো হয়েছে চলতি মাসের ৭ তারিখ থেকে।

বিজ্ঞাপন

দেশের সেই অর্থে নেই কোনও ফুটসাল মাঠও। হ্যান্ডবল বা রোলারস্কেটিং বা বাস্কেটবল মাঠকেই ফুটসালের মাঠ হিসেবে ব্যবহার করা হয়। তবে মেয়েরা গুলিস্তানস্ত শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী স্টেডিয়ামেই অনুশীলন করে যাচ্ছে ফুটসালে অনবিজ্ঞ বাংলাদেশ।

দলে ফুটসাল খেলার অভিজ্ঞতা আছে একমাত্র সাবিনার। এর আগে মালদ্বীপে ফুটসাল চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন জাতীয় দলের এই অধিনায়ক। তার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দলগঠন ও অনুশীলন করানো হয়েছে।

বিজ্ঞাপন

এএফসির এই চ্যাম্পিয়নশিপে অভিজ্ঞতা নিতে সোমবার (৩০ এপ্রিল) বিকালে থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে ২০ জনের একটা দল। সেখানে ১৩জন নারী ফুটবলার।

ওমেন্স কমিটির প্রধান মাহফুজা আক্তার কিরণ ফুটসাল অভিজ্ঞতা নিয়ে বলেন, ‘বাংলাদেশ কখনো ফুটসাল খেলেনি। আমরা খুব কম সময়ে প্রস্তুতি নিয়েছি। যেহেতু প্রথমবার তাই আমরা হয়তো বেশি কিছু প্রত্যাশা করতে পারি না। তবে আমরা ভালো কিছু করার চেষ্টা করবো।’

জাতীয় দলের কোচ গোলাম রব্বানি ছোটন বলেন, ‘ফুটসাল নতুন খেলতে যাচ্ছি। আমাদের নতুন অভিজ্ঞতা হবে। অন্যান্য দলগুলো আগে থেকেই ফুটসাল খেলে। তাই আমরা অন্যান্য দেশের থেকে একটু পিছিয়েই থাকবো।’

নিজের অভিজ্ঞতাকে কাজে লাগানোর ইচ্ছা সাবিনার, ‘আমরা এই টুর্নামেন্টে একেবারেই নতুন। আমরা প্রথমববার এমন টুর্নামেন্ট খেলতে যাচ্ছি। এবং আমরা জানি না যে আমাদের বিপক্ষ দলগুলো কেমন। তার পরেও আমরা দেশবাসীর মুখ উজ্জ্বল করার চেষ্টা করবো।’

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নশিপে গ্রুপ বি-এ খেলছে বাংলাদেশ। এই গ্রুপে মালয়েশিয়া, ভিয়েতনাম ও চাইনিজ তাইপে আছে। মালয়েশিয়ার বিপক্ষে ২ মে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। পরেরদিন ভিয়েতনামের বিপক্ষে। ৬ মে চাইনিজ তাইপের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি খেলবে বাংলাদেশ।

চারটি গ্রুপে ১৫ দল অংশ নিয়েছে এই টুর্নামেন্টে। প্রত্যেক গ্রুপের দুই দল শেষ আটে অংশ নিবে। বাংলাদেশের ভালো সম্ভাবনা আছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন