বিজ্ঞাপন

দুদকের অভিযান, মতিঝিল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরখাস্ত

January 28, 2019 | 8:22 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুপারিশে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরজাহান হামিদাকে বরখাস্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তার বিরুদ্ধে ওঠা শিক্ষার্থী ভর্তিতে অবৈধ অর্থ গ্রহণ এবং অভিভাবকদের হয়রানি করার অভিযোগের সত্যতা পেয়েছে দুদক।

হটলাইনে অভিযোগ আসার পর সোমবার (২৮ জানুয়ারি) মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিযান চালায় দুদক।

সংস্থাটির উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য সারাবাংলাকে বলেন, ভুক্তভোগী অভিভাবকরা সকালে অভিযোগ জানালে মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী তাৎক্ষণিক অভিযান পরিচালনার নির্দেশ দেন। দুদকের সহকারী পরিচালক নার্গিস সুলতানা ও উপসহকারী পরিচালক মো. সবুজ হাসানের সমন্বিত টিম অভিযানে অংশ নেয়।

বিজ্ঞাপন

দুদকের অভিযানে দেখা যায়, অভিভাবকদের কাছ থেকে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরজাহান হামিদা ভর্তি বাবদ বিনা রশিদে এক হাজার থেকে দেড় হাজার টাকা করে নিচ্ছেন। এমনকি হতদরিদ্র ব্যক্তিদের সন্তানদেরও বিনামূল্যে ভর্তি নেননি নূরজাহান হামিদা। বরং তাদের সঙ্গে দুর্ব্যবহার করা করেছেন। ২০১৯ সালে ভর্তি বাবদ ওই প্রধান শিক্ষক এ পর্যন্ত ৫ লাখ ৭৭ হাজার টাকা নিয়েছেন।

প্রণব কুমার ভট্টাচার্য আরও বলেন, এসব টাকার কোনো আয়-ব্যয়ের হিসাব রাখা হয়নি। এদিকে প্রধান শিক্ষক দুদক টিমের কাছে অবৈধ অর্থ আদায়ের বিষয়টি স্বীকার করেছেন। তবে অভিযোগের সত্যতা পাওয়ার পরই মোহাম্মাদ মুনীর চৌধুরী বিষয়টি তাৎক্ষণিকভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করেন এবং শাস্তিমূলক ব্যবস্থা নিতে ‍সুপারিশ জানান।

অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী সারাবাংলাকে বলেন, দুদক শিক্ষা খাতে দুর্নীতির শেকড় উৎপাটনে কঠোর অভিযান চালাবে। তবে এসব দুর্নীতির বিরুদ্ধে অভিভাবক ও শিক্ষার্থীদেরও প্রতিরোধমূলক মানসিকতা থাকতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন