বিজ্ঞাপন

নাগরিকত্ব বিল ইস্যুতে উত্তাল আসাম, কারফিউ ভেঙে রাস্তায় জনতা

December 12, 2019 | 5:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল ইস্যুতে উত্তাল দেশটির আসাম রাজ্য।  বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) কারফিউ ভেঙে রাজপথে নেমে আসে হাজার হাজার জনতা। বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করে দিতে টিয়ারশেল ছুঁড়ে পুলিশ। কোনো কোনো স্থানে পুলিশ গুলিবর্ষণও করে। রাজ্যটিতে বিমান ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে।  খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

এদিকে নাগরিকত্ব সংশোধনী বিলটির প্রতিবাদে বৃহস্পতিবার ত্রিপুরা রাজ্যে ধর্মঘটের ডাক দিয়েছে কংগ্রেস। রাজ্যটিতে নাগরিকত্ব বিলের প্রতিবাদে হাজার হাজার মানুষ নেমে আসে রাস্তায়। উত্তেজনা ঠেকাতে সেনা মোতায়েন করেছে কেন্দ্রীয় সরকার।

বুধবার ভারতের রাজ্যসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহা নাগরিকত্ব সংশোধনী বিলটি পেশ করার পর পরই এ দুই রাজ্যে উত্তেজনার পারদ তুঙ্গে ওঠে। রাজ্যসভায় দিনভর উত্তপ্ত বিতর্কের পর ১২৫-১০৫ ভোটের ব্যবধানে বিলটি পাস হওয়ার সঙ্গে সঙ্গেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দুই রাজ্য জুড়ে। এদিন দুই রাজ্যে সেনা মোতায়েন করে কেন্দ্রীয় সরকার। এছাড়া ত্রিপুরায় ইন্টারনেটও বন্ধ করে দেওয়া হয়। গৌহাটিতে জারি করা হয় অনির্দিষ্টকালের জন্য কারফিউ। তবে বৃহস্পতিবার এ কারফিউ ভেঙে রাজপথে নেমে আসে জনতা।

আরও পড়ুন- তীব্র বিরোধিতায়ও রাজ্যসভায় পাস নাগরিকত্ব বিল, উত্তপ্ত ভারত

বিজ্ঞাপন

বার্তা সংস্থা পিটিআই জানায়, বুধবার আসামের ছুবুয়া এলাকার এমএলএ বিনোদ হাজারিকার বাড়িতে আগুন ধরিয়ে দেয় আন্দোলনকারীরা।

এর আগে সোমবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব বিলটি লোকসভায় উত্থাপন করেন। ৭ ঘণ্টা বিতর্ক শেষে ৩১১-৮০ ভোটে পাশ হয় বিলটি। এরপর বুধবার নাগরিকত্ব বিল ভারতের রাজ্যসভায় পেশ করা হয়। এর প্রতিবাদে আসামের ছাত্র সংগঠন এএএসইউ ও কেএমএসএস এর ডাকে দুই রাজ্যে পরিস্থিতি উত্তাল হয়ে পড়ে।

বিজ্ঞাপন

এদিকে নাগরিকত্ব সংশোধনী বিলটি নিয়ে আসামের বাসিন্দাদের উদ্বিগ্ন না হওয়ার অনুরোধ করে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার এক টুইটে তিনি লিখেন, আসামের ভাই-বোনদের আশ্বস্ত করতে চাই যে, নাগরিকত্ব বিলটি নিয়ে তাদের উদ্বেগের কিছু নেই। আপনাদের অধিকার, পরিচয় ও সংস্কৃতি কেউ কেড়ে নিতে পারবে না।

আসামের মুখ্যমন্ত্রী সর্বনান্দ স্যানাল বলেন, ‘ভুল তথ্য প্রচার করে কিছু লোক রাজ্যে উত্তেজনা ছড়াচ্ছে। আসামে এক থেকে দেড়কোটি বিদেশী লোক নাগরিকত্ব পাবেন এমন প্রোপাগান্ডা ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে।’

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন