বিজ্ঞাপন

নাগরিকত্ব আইন নিয়ে সংঘর্ষে দিল্লিতে নিহতের সংখ্যা বেড়ে ১৮

February 26, 2020 | 11:07 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধী এবং সমর্থকদের মধ্যে সংঘর্ষে দেশটির রাজধানী দিল্লিতে অন্তত ১৮জনের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছেন অন্তত দেড়শ জন।

বিজ্ঞাপন

এনডিটিভির খবরে এসব তথ্য জানানো হয়েছে। দিল্লির উত্তরপূর্বাঞ্চলের জাফরাবাদ থেকে মৌজপুরের মধ্যের এলাকায় রোববার (২৩ ফেব্রুয়ারি) শুরু হয়ে তিন দিনের বেশি সময় ধরে এই সংঘর্ষ চলে।

মঙ্গলবারও (২৫ ফেব্রুয়ারি) দিল্লির উত্তর-পূর্বাঞ্চল দফায় দফায় যুদ্ধক্ষেত্রে পরিণত হয়।

পরে রাতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্ঠা অজিত দোভাল ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে পুলিশের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এছাড়া এই বিষয়ে আলোচনা করতে বুধবার (২৬ ফেব্রুয়ারি) জরুরি বৈঠকে বসবে দেশটির নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটি।

বিজ্ঞাপন

এদিকে গতরাতেই এক আদেশে দিল্লির হাইকোর্ট এই সংঘর্ষে আহতরা যেন যথাযথ চিকিৎসা পায়, তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন। বিচারপতি এস মরলিধরের বাসভবনে বসে জরুরি এই আদালত। সেখানে দুই বিচারপতির বেঞ্চ নাগরিকদের যথাযথ চিকিৎসার বিষয়ে আদেশ দেন।

অন্যদিকে, গতরাতেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে জওহারলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীরা। তারা এই সংঘর্ষের পেছনে দায়ীদের শাস্তি দাবি করেন। পরে রাত সাড়ে ৩টার দিকে জলকামান ব্যবহার করে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে।

বিজ্ঞাপন

এই সংঘর্ষ এমন সময়ে শুরু হয়েছে যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফর করছেন।

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন