বিজ্ঞাপন

পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি চলতি সপ্তাহেই

July 5, 2020 | 10:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের ঘোষণা অনুযায়ী বন্ধ হয়ে যাওয়া পাটকলগুলোর শ্রমিকরা জুন মাসের মজুরি পেতে যাচ্ছেন চলতি সপ্তাহেই। এরই মধ্যে সরকার জুনের চার সপ্তাহের মজুরি পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। শ্রমিকদের নিজ নিজ ব্যাংক অ্যাকাউন্টে চেকের মাধ্যমে এই মজুরি পরিশোধ করা হবে।

বিজ্ঞাপন

রোববার (৫ জুলাই) বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, রোববার সরকারের পক্ষ থেকে পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি পরিশোধে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। বস্ত্র ও পাটমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীন আলিম জুট মিল বাদে অন্য পাটকলগুলোর শ্রমিকরা এই বরাদ্দ থেকে জুনের বকেয়া মজুরি পাবেন চলতি সপ্তাহে। ‘জাতীয় মজুরি স্কেল ২০১৫’ অনুযায়ী তারা এই মজুরি পাবেন।

আরও পড়ুন- আর্থিক সুরক্ষায় অর্ধেক পাওনা সঞ্চয়পত্রে পাবেন পাটকল শ্রমিকরা

শ্রমিকদের মজুরি পরিশোধে অর্থ বরাদ্দ সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়েছে, অর্থ মন্ত্রণালয় ‘পরিচালন ঋণ’ বা ‘অপারেশন লোন’ হিসেবে এ টাকা বরাদ্দ দিয়েছে। বিএজএমসি’র মিলগুলোর শ্রমিকদের মজুরি প্রদান ছাড়া অন্য কোনো খাতে এই অর্থ ব্যয় করা যাবে না। বিজেএমসিকে শ্রমিকদের প্রত্যেকের ব্যাংকে অ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বরাদ্দ দেওয়া এই অর্থ আগামী ২০ বছরে (৫ বছরের গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। এ জন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে।

আরও পড়ুন- ‘শ্রমিকদের ঠকানো হবে না, ন্যায্য পাওনা পরিশোধ করা হবে’

বস্ত্র ও পাট মন্ত্রণালয় জানিয়েছে, পাটকল শ্রমিকরা নোটিশ মেয়াদ, অর্থাৎ জুলাই-আগস্টের ৬০ দিনের মজুরিও যথা নিয়মে পরিশোধ করা হবে। অন্যদিকে পিএফ, গ্র্যাচুইটি ও গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ অবশিষ্ট সব পাওনার অর্ধেক শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্টে এবং বাকি অর্ধেক নিজ নিজ নামে সঞ্চয়পত্র আকারে সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করা হবে। সব ক্ষেত্রেই মজুরি কমিশন-২০১৫-এর ভিত্তিতে পাওনা হিসাব করা হবে। এ ক্ষেত্রে ২০১৪ সাল থেকে অবসরপ্রাপ্ত শ্রমিকদের (৮ হাজার ৯৫৪ জন) প্রাপ্য সব বকেয়া এবং বর্তমানে কর্মরত শ্রমিকদের (২৪ হাজার ৮৮৬ জন) প্রাপ্য বকেয়া মজুরি, শ্রমিকদের পিএফ, গ্র্যাচুইটি এবং সেই সঙ্গে গ্র্যাচুইটির সর্বোচ্চ ২৭ শতাংশ হারে অবসায়ন সুবিধা শতভাগ পরিশোধ করা হবে। এজন্য সরকারি বাজেট থেকে প্রায় ৫ হাজার কোটি টাকা দেওয়া হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর আধুনিকায়নে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, অবসায়নের পর মিলগুলো সরকারের নিয়ন্ত্রণে পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ, যৌথ উদ্যোগ, জি-টু-জি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) বা লিজ মডেলে পরিচালনার উদ্যোগ নেওয়া হবে। নতুন মডেলে মিল চালুর ক্ষেত্রে এখনকার শ্রমিকেরা অগ্রাধিকারভিত্তিতে কাজের সুযোগ পাবে। একইসঙ্গে এসব মিলে নতুন কর্মসংস্থানও তৈরি হবে। সব শ্রমিককে অবশ্যই পুনর্বাসন করা হবে।

এর আগে, গত ২৮ জুন সারাবাংলাকে দেওয়া সাক্ষাৎকারে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক জানান, বাজেট পাসের পর অর্থছাড় হলেই পাটকল শ্রমিকদের সব ধরনের মজুরি ও বকেয়া পরিশোধ করা হবে। তিনি বলেন, বাজেটের টাকা ছাড় হলে আমরা একবারে ২৬ হাজার শ্রমিকদের পাওয়া দিয়ে দেবো, যেন এই সময়টায় তারা একটা কিছু করে খেতে পারে।

আরও পড়ুন- বাজেটের টাকা ছাড় হলেই পাটকল শ্রমিকরা বকেয়া বুঝে পাবে: পাটমন্ত্রী

বিজ্ঞাপন

পরে গত বৃহস্পতিবার (২ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভা থেকে জানানো হয়, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর আধুনিকায়ন এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একে আরও সক্ষম করে গড়ে তুলতেই উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সাংবাদিকদের বলেন, পটকলগুলো বন্ধ হলেও শ্রমিকদের সব পাওনা এককালীন পরিশোধ করা হবে। বন্ধ মিলগুলো চালু হলে তারাই অগ্রাধিকার পাবেন।

পরদিন শুক্রবার (৩ জুলাই) এক সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, পাটকল শ্রমিকদের প্রত্যেককে তাদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে। প্রধানমন্ত্রী নিজেই শ্রমিকদের দায়িত্ব নিয়েছেন বলে এ নিয়ে আর ভাবনার কিছু নেই।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন