বিজ্ঞাপন

পিএসজি অধ্যায় শেষ, ৪০০ মিলিয়ন ইউরোতে সৌদিতে মেসি?

April 5, 2023 | 10:35 am

স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসির প্যারিস সেইন্ট জার্মেই অধ্যায় শেষ হতে যাচ্ছে এমনটাই আভাস মিলেছে। ফ্রান্সের সংবাদমাধ্যম থেকে শুরু করে আন্তর্জাতিক বেশিরভাগ দলবদল বিশেষজ্ঞরাই বলছেন মেসির পিএসজি অধ্যায়ের ইতি ঘটতে যাচ্ছে। বিশ্বকাপজয়ী মেসির সঙ্গে সৌদি আরবের ক্লাব আল হিলালের আলোচনা চলছে বলেও গুঞ্জন। সৌদির ক্লাবটি মেসিকে বছরে ৪ হাজার কোটি টাকা প্রস্তাবও দিয়েছে বলে জানিয়েছে ইতালিয়ান দলবদল বিশেষজ্ঞ ফ্যাব্রিজিও রোমানো।

বিজ্ঞাপন

মেসিকে সৌদিতে আনতে রোনালদোর সমান বেতনের প্রস্তাব!  ঠিক এমনটাই উঠে এসেছিল স্প্যানিশ দৈনিক মুন্দো দিপোর্তিভোর সংবাদে। সপ্তাহ দুই আগে লিওনেল মেসির জন্য বছরে ২২০ মিলিয়ন ইউরো বেতন প্রস্তাব করেছিল আল হিলাল। তবে এবার সেই সংখ্যাকে আরও ছাড়িয়ে গেছে সৌদির ক্লাবটি। ইউরোপিয়ান ফুটবলের দলবদল বিশেষজ্ঞ ইতালিয়ান সংবাদকর্মী ফ্যাব্রিজিও রোমানো টুইটের এক বার্তা দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘লিওনেল মেসির জন্য আনুষ্ঠানিক প্রস্তাব পাঠিয়েছে আল হিলাল। বছরে মেসির জন্য ৪০০ মিলিয়ন ইউরো বা পারিশ্রমিক বছরে ৪০ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬০০ কোটিরও বেশি)।’

রোমানো অবশ্য কেবল মেসির সৌদিতে যাওয়ার কথাই বলেননি। সেই সঙ্গে আরও তিনটি ব্যাপার নিয়ে কথা বলেছেন।

প্রথমত, মেসি ইউরোপিয়ান ফুটবলেই খেলা চালিয়ে যেতে চান। অন্ততপক্ষে ২০২৪ সালের কোপা আমেরিকা পর্যন্ত ইউরোপে থাকতে চান মেসি।

বিজ্ঞাপন

দ্বিতীয়ত, মেসিকে বার্সেলোনায় আনতে মেসির সঙ্গে কথা বলছেন ক্লাবটির কোচ এবং মেসির সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজ। আর মেসিকে বার্সায় ফেরাতে উয়েফা ফাইনান্সিয়াল ফেয়ার প্লের দিকে তাকিয়ে আছে ক্লাবটি।

তৃতীয়ত, মেসিকে ধরে রাখতে চায় পিএসজি। আর এ কারণে তাকে গত বছরের সমান বেতনও প্রস্তাব করেছে তারা। কিন্তু মেসির পক্ষ থেকে আসেনি কোনো সবুজ সংকেত। এছাড়াও কিছু বিষয়ে নিশ্চয়তা চেয়েছেন আর্জেন্টাইন তারকা।

২০২২/২৩ মৌসুম শেষেই পিএসজির সঙ্গে চুক্তি ইতি ঘটতে যাচ্ছে মেসির। ইতোমধ্যেই বেশ কয়েকবার মেসির সঙ্গে বৈঠকে বসেছে পিএসজি কর্তৃপক্ষ। তবে আলোচনা হয়নি ফলপ্রসূ। এর মধ্যেই মাথা চাড়া দিয়ে উঠেছে মেসির যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে (এমএলএস) যাওয়ার গুঞ্জন। তবে সেখান থেকেও আসেনি এখন পর্যন্ত কোনো সঠিক তথ্য।

বিজ্ঞাপন

এতেই মেসির দলবদলকে ঘিরে শুরু হয়েছে গুঞ্জন। ইতোমধ্যেই বার্সেলোনায় ফিরছেন মেসি এমন সংবাদও এসেছে স্প্যানিশ সংবাদমাধ্যমে। তবে মেসিকে বার্সায় ফিরতে হলে বেশ কয়েকটি বাধার সম্মুখীন হতে হবে। যার মধ্যে সবচেয়ে বড় বাধা হচ্ছে বার্সেলোনার বেতন কাঠমো নিয়মতান্ত্রিক হতে হবে।

২০২১ সালে লা লিগার বেঁধে দেওয়া বেতন কাঠামো মানতে ব্যর্থ হয় বার্সেলোনা। আর তাতেই ২১ বছর পর বার্সেলোনা ছাড়তে বাধ্য হন লিওনেল মেসি। পাড়ি জমান পিএসজিতে। বার্সা ছাড়লেও এখনো ক্লাবটিকে মন থেকে আড়াল করতে পারেননি মেসি। বিদায়ী সংবাদ সম্মেলনে মেসি বলেছিলেন তিনি আবারও বার্সায় ফিরবেন।

পিএসজির সঙ্গে চুক্তি শেষ হতে যাওয়ায় আবারও বার্সায় ফেরার রাস্তা খুলেছে মেসির। তবে এখানে তার সামনে সবচেয়ে বড় বাধা ওই বার্সেলোনার বেতন কাঠামো। মেসির ফেরা নিয়ে লা লিগার সভাপতি হ্যাভিয়ের তেবাস জানিয়েছেন, মেসি তার বেতন অনেক বেশি কমালেই কেবল বার্সেলোনায় আসতে পারবে।

এদিকে পিএসজির প্রস্তাব আগের ন্যয় বছরে প্রায় ৪০ মিলিয়ন ইউরোই থাকছে মেসির জন্য। কিন্তু এই প্রস্তাব মানতে নারাজ মেসি। আর এতেই ফ্রেঞ্চ সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে, মেসির পিএসজি অধ্যায়ের সমাপ্তি ঘটতে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন