বিজ্ঞাপন

পোস্টার এখন সুবিধাবঞ্চিত শিশুদের খাতা

February 4, 2020 | 12:14 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত পোস্টার দিয়ে এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের লেখার খাতা তৈরির ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এরই মধ্যে স্বেচ্ছাসেবীদের মাধ্যমে সংগৃহীত পোস্টার দিয়ে আধা দিস্তার ১ হাজার তৈরি হয়েছে। সংগৃহীত পোস্টার দিয়ে ৪০ হাজার খাতা তৈরি সম্ভব বলে মনে করছে সংগঠনটির কর্মীরা, যা দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের পড়ালেখার অন্যতম উপকরণ খাতার ২ মাসের চাহিদা পূরণ হবে। আর এই পুরো কাজটিই করা হচ্ছে নগরীর বর্জ্য অপসারণকে লক্ষ্য রেখে।

বিজ্ঞাপন

জানতে চাইলে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ঢাকা ব্রাঞ্চের শাখা প্রধান সালমান খান সারাবাংলাকে বলেন, ‘আমাদের অধীনে এক হাজার শিশু রয়েছে। তাদের জন্যে খাতা দরকার। তার জন্যে অনেক টাকাও প্রয়োজন। নির্বাচনী প্রচারণার সময় পোস্টার দেখে আমাদের মাথায় ভিন্ন ভাবনা আসে। ভাবলাম প্রচারণার পর এগুলো কীভাবে ব্যবহার করা যায়।

তিনি বলেন, নির্বাচন শেষে আমরা পোস্টারগুলো সংগ্রহ করতে শুরু করি। কিন্তু দেখা গেল বেশিরভাগই লেমিনেটেড পোস্টার। সেগুলো থেকে প্রথমে আমরা পলিথিন খুলে ফেললাম। বিভিন্ন সময় আমরা কাপড় বিতরণ করে থাকি। পলিথিনগুলো কাপড়ের ব্যাগ হিসেবে ব্যবহার করবো। আর যে পোস্টারগুলোর উভয় পাশে লেখা রয়েছে, সেগুলো দিয়ে ঠোঙ্গা বানানো হচ্ছে, রমজানে আমরা সেহেরি ও ইফতার বিতরণ করে থাকি, ঠোঙ্গাগুলো রমজানে ব্যবহার হবে।

বিদ্যানন্দ এখন পর্যন্ত যে পোস্টারগুলো সংগ্রহ করেছে তা দিয়ে আধা দিস্তার ৪০ হাজার খাতা বানানো সম্ভব বলে জানান সালমান। আর তা এক হাজার শিশুর দুই মাসের খাতার চাহিদা পূরণ করবে। মূলত পোস্টারের যে পাশে লেখা নেই সেই পৃষ্টাটি ব্যবহার করবে সুবিধাবঞ্চিত শিশুরা।

বিজ্ঞাপন

সালমান আরও জানান, নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত ব্যানার ফেস্টুন ও প্যানাও সংগ্রহ করছেন তারা। আর তা দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্যে ব্যাগ তৈরির লক্ষ্য রয়েছে তাদের।

সংগঠনটি পথশিশুদের জন্যে এক টাকায় আহার, এতিম শিশুদের জন্যে শিক্ষার ব্যবস্থা, বিনিময় সেন্টার, এক টাকায় বস্ত্র বিতরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। এবারও সেই লক্ষ্যকে সামনে রেখে তাদের এই উদ্যোগ।

বিজ্ঞাপন

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিদ্যানন্দ তাদের ফেসবুক পেইজে কয়েকটি ছবি আপলোড দিয়ে লিখেছে, ‘নির্বাচনী পোস্টার থেকে বানানো খাতা !! কয়েক হাজার এতিম শিশু লেখার খাতা পাবে এই কয়দিনের মাঝে। বিভিন্ন ওয়ার্ডের কমিশনারগণ কল দিয়ে যাচ্ছেন তাঁদের সংগৃহীত পোস্টার নিয়ে আসার জন্য। জঞ্জাল থেকে শিক্ষার আলো ফুটানোর এই মিশনে অংশ নিচ্ছেন সকল দলের নেতৃবৃন্দ। পোস্টার পুড়িয়ে পরিবেশ বিপর্যয় না করে অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন, আমরা নিজ দায়িত্বে সংগ্রহ করে নিয়ে আসবো।

এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এসাইনমেন্ট পেপারে এক পৃষ্ঠা অব্যবহিত থাকে, যদি তাঁরা এসব আমাদের কাছে তুলে দিতো তবে আমরা দরিদ্র শিক্ষার্থীদের মাঝে পৌছে দিতে পারতাম।’

এর আগে ২ ফেব্রুয়ারি তারা এক পোস্টে জানায়, ‘ভোট যুদ্ধ শেষ, মূল্যহীন হয়ে পড়েছে প্রচারণার এই পোস্টারগুলো। এই কাগজগুলো হয়তো চলে যাবে ডাস্টবিনে কিংবা ময়লা হয়ে ঝুলে থাকবে মাসের পর মাস। কিন্তু চাইলে পুরাতন এই পোষ্টারগুলোকে সম্পদে রূপান্তর করা যায়। আমাদের স্বেচ্ছাসেবীরা আজ ঢাকার রাস্তায় রাস্তায় ঘুরে এই পোস্টারগুলো সংগ্রহ করছে, তাতে তৈরি করবে কিছু এতিম শিশুর জন্য খাতা, প্লাস্টিকে প্যাকেজ হবে শীতের কাপড় আর দড়ি ব্যবহার হবে চাল-ডাল প্যাকেজিং-এ। জানি পাগলামি চিন্তা, তবুও বোকা মনকে অনুসরণ করতে চাই, সমাজকে ভিন্নভাবে ভাবাতে চাই।’

ছবি: বিদ্যানন্দের ফেইসবুক পেইজ থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন