বিজ্ঞাপন

প্রযুক্তি অপব্যবহারকারীদের বিরুদ্ধে আইন করা হচ্ছে: ভূমিমন্ত্রী

August 11, 2018 | 5:54 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আধুনিক প্রযুক্তির অপব্যবহার যারা করছে তাদের বিরুদ্ধে আইন করা হচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। তিনি বলেন, ‘জনগণকে ক্ষেপিয়ে দেওয়ার কৌশল এটা নয়, যারা বদমায়েশি করছে জনগণ তাদের ছেড়ে দিবে না। এর প্রতিশোধ জনগণ নেবে।’

শনিবার (১১ আগস্ট) রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ প্রেস কাউন্সিল অডিটোরিয়ামে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজেও) কর্তৃক ‘জাতীয় শোক দিবস ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এসব কথা বলেন।

ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশনের (এফবিজেও) চেয়ারম্যান এস এম মোরশেদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজউদ্দিন আহমেদ, সাহিত্যিক ও গবেষক সেলিম রেজা, সঞ্চালক এম এ মোতালিব, লায়ন নূরুল ইসলাম, মনিরুজ্জামান মনির, আহাম্মদ আবু জাফর, আজগর আলী মানিক প্রমুখ বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, ‘প্রযুক্তির প্রসার ঘটিয়ে জাতিকে ডিজিটাল বাংলাদেশ উপহার দেওয়ার প্রত্যয় নিয়েছিল বাংলাদেশ আওয়ামী লীগ সরকার। অথচ সেই প্রযুক্তিরই অশুভ ব্যবহার ঘটিয়ে দেশের শান্ত পরিবেশকে বিঘ্ন ঘটানোর অপপ্রয়াস চালাচ্ছে এক ষড়যন্ত্রকারী অশুভ মহল।’ এসময় তিনি প্রযুক্তির অশুভ ব্যবহারকারীদের থেকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

ভূমিমন্ত্রী শরীফ আরও বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু সাংবাদিকদের চতুর্থ স্তম্ভ ঘোষণা করেছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যার পর দেশে যেভাবে অরাজকতা, হানাহানি ও লুটপাটের রাজত্ব কায়েম করেছিল ঠিক একইভাবে গণতন্ত্র ও স্বাধীনতা বিরোধী সেই অশুভ অপশক্তি আবারও দেশে গণতন্ত্র বিরোধী কাজ শুরু করেছে। গণতন্ত্রবিরোধী এই অপশক্তি ফেসবুক প্রযুক্তির অশুভ ব্যবহার ঘটিয়ে অপপ্রচার ছড়িয়ে জাতিকে বিভ্রান্ত করছে।’

কোমলমতি শিক্ষার্থীদের অন্যায় কাজে প্রলুব্ধ করা হচ্ছে উল্লেখ করে শামসুর রহমান বলেন, ‘জাতিকে মেধাশূন্য করার অপচেষ্টায় লিপ্ত এ অশুভ মহলটি কোটা সংস্কারের নামে দেশে যে অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করার অপচেষ্টা চালিয়েছে তা জাতির কাছে পরিষ্কার হয়ে গেছে। মাননীয় প্রধানমন্ত্রী কোটা সংস্কারের জন্য কমিটি গঠন করে দিয়েছেন।’

বিজ্ঞাপন

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ‘সাংবাদিক হচ্ছে দেশের চতুর্থ স্তম্ভ। ন্যায় ও সত্যের কথা বলে সাংবাদিক।’ এসময় তিনি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী সবাইকে পড়ার আহ্বান জানান।

আলোচনা সভায় জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি তৃতীয় শ্রেণি থেকে অন্যান্য সব শ্রেণির পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন