বিজ্ঞাপন

প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা এগিয়ে নেবে হালকা প্রকৌশল শিল্পকে

February 11, 2020 | 12:58 am

সারাবাংলা ডেস্ক

দেশের হালকা প্রকৌশল খাতকে এগিয়ে নিতে হলে এর বৈচিত্র্যকরণ ঘটাতে হবে। এজন্য প্রয়োজন কার্যকর সরকারি ও বেসরকারি সহযোগিতা। একই সঙ্গে কারিগরি ও ব্যবসায়িক তথ্যপ্রবাহ, নতুন ও টেকসই প্রযুক্তি, ব্যবস্থা ও প্রক্রিয়ায় উদ্ভাবন প্রয়োজন রয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ‘হালকা প্রকৌশল শিল্পপণ্য প্রদর্শনী ২০২০’ শীর্ষক দুই দিন ব্যাপী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় বাস্তবায়িত ‘প্রো-পুওর গ্রোথ অব রুরাল এন্টারপ্রাইজেস থ্রু সাসটেইনেবল স্কিলস ডেভেলপমেন্ট’ সংক্ষেপে ‘প্রোগ্রেস’ প্রকল্প এই মেলা আয়োজন করে। গণমাধ্যমে ব্র্যাকের পক্ষে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বাস্তবায়িত তিন বছর মেয়াদি প্রোগ্রেস প্রকল্পটি দেশের হালকা প্রকৌশল খাতভুক্ত ক্ষুদ্র ও কুটিরশিল্প উদ্যোগগুলোকে গতিশীল ও প্রতিযোগিতমূলক করার লক্ষ্যে ২০১৭ সালে কাজ করছে।

বিজ্ঞাপন

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এসময় তিনি বলেন, বাংলাদেশে হালকা প্রকৌশল খাতের এগিয়ে যাওয়ার পেছনে সরকারি-বেসরকারি সহযোগিতার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রফতানিমুখী তৈরি পোশাকের ওপর অতিরিক্ত নির্ভরতা আমাদের অর্থনীতির বড় দুর্বলতা। এই দুর্বলতা কাটিয়ে উঠতে আমাদের রফতানি পণ্যের ক্ষেত্রে বৈচিত্র্যতা আনতে হবে। এক্ষেত্রে হালকা প্রকৌশল খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের খাদ্য-পুষ্টি নিরাপত্তা এবং টেকসই উন্নয়ন বিভাগের প্রধান ম্যানফ্রেড ফার্নহোলজ্ তার বক্তব্যে সরকার ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এই খাতে সহায়তা বাড়ানোর আহ্বান জানান।

বাংলাদেশ প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক স্থানীয় পর্যায়ে মূলধনি যন্ত্রপাতি নির্মাণে সরকারি নীতি সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, বিদেশ থেকে মূলধনি যন্ত্র আমদানি করতে শুধুমাত্র ১ শতাংশ শুল্ক দিতে হয়। এক্ষেত্রে আমদানিকারককে কোনো ভ্যাট দিতে হয় না। অথচ এক যন্ত্র স্থানীয়ভাবে তৈরির জন্য এ বছরের ১লা জুলাই থেকে আমাদের ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে হবে বলে আইন জারি করা হয়েছে। তিনি এই ভ্যাট মওকুফের আহ্বান জানান।

বিজ্ঞাপন

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্ বলেন, সরকারের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে আমরা ব্র্যাকের ২০২১-২০২৫ ব্যাপী কর্মকৌশলে দক্ষতা উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আসছি। দক্ষতা উন্নয়ন খাতকে কার্যকরভাবে সফল করে তুলতে হলে উচ্চশিক্ষার প্রতি প্রচলিত মনোভাবকে পরিবর্তন করতে হবে। ত্যাগ করতে হবে বৃত্তিমূলক শিক্ষার প্রতি নেতিবাচক মনোভাব।

প্রোগ্রেস প্রকল্পের একটি জরিপে দেখা গেছে, প্রকল্পটিতে অংশগ্রহণের মাধ্যমে উদ্যোক্তাদের উৎপাদনশীলতা ২৯ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে স্বউদ্যোগ শুরুর প্রশিক্ষণ ও অন্যান্য সহায়তা পেয়েছেন ৫০০ জন, যার মধ্যে ২২৩ জন নারী। ৯ হাজার ৮৬৫ তরুণ শিক্ষানবিশিভিত্তিক প্রশিক্ষণ পেয়েছেন যাদের ৯৮ শতাংশের বেশি চাকরিতে যোগ দিয়েছেন। কারিগরি উন্নয়নের প্রশিক্ষণ পেয়েছেন ৫ হাজার ১৮২ হালকা প্রকৌশল ওয়ার্কশপের মালিক। ৫ হাজার ২৮৯ জন মালিক নিরাপদ কর্মপরিবেশ এবং স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ পেয়েছেন। এছাড়াও ৭০০ বাজার কমিটিকে জেন্ডারবান্ধব কর্মপরিবেশ নিশ্চিত করার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সারাবাংলা/ইএইচটি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন