বিজ্ঞাপন

প্রিন্স ফিলিপ আর নেই

April 9, 2021 | 5:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা গেছেন। শুক্রবার (৯ এপ্রিল) বাকিংহাম প্যালেস থেকে তার মৃত্যুর খবর জানানো হয়েছে। মৃত্যুকালে প্রিন্স ফিলিপের বয়স হয়েছিল ৯৯ বছর। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বাকিংহাম প্যালেসের বিবৃতিতে বলা হয়েছে, গভীর দুঃখের বিষয় হচ্ছে, রানি তার প্রিয় স্বামীর মৃত্যুর খবর ঘোষণা করেছেন। আজ সকালে উইন্ডসর ক্যাসেলে তিনি শান্তিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

১৯২১ সালের ১০ জুন এক রাজপরিবারে জন্ম প্রিন্স ফিলিপের। তার বাবা প্রিন্স অ্যান্ড্রু অব গ্রিস অ্যান্ড ডেনমার্ক। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (তৎকালীন প্রিন্সেস এলিজাবেথ) ও প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। এর প্রায় ৫ বছর পর ব্রিটেনের রানি হন এলিজাবেথ। প্রিন্স ফিলিপের মৃত্যুর মধ্য দিয়ে তাদের সাত দশকের দাম্পত্য জীবনের ইতি ঘটল।

বিজ্ঞাপন

ব্রিটিশ গণমাধ্যমগুলোর খবর বলছে, প্রিন্স ফিলিপের শারীরিক অবস্থা অনেকদিন থেকেই ভালো যাচ্ছিল না। ২০১৮ সালের এপ্রিলে তার ফিলিপের নিতম্বে অস্ত্রোপচার করতে হয়েছিল। ২০১৯ সালে ক্রিসমাস উৎসবের আগে তাকে চার দিন থাকতে হয়েছিল কিং সপ্তম এডওয়ার্ড হাসপাতালে।

নিজের শারীরিক অবস্থার কারণেই ২০১৭ সালের মে মাসে প্রিন্স ফিলিপ ঘোষণা দেন, তিনি আর রাজকীয় কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। তবে ওই বছরের শেষের দিকে বাকিংহাম প্যালেসের সামনের অংশে অনুষ্ঠিত রয়্যাল মেরিন প্যারেডে হাজির হয়েছিলেন তিনি। এরপর রাজপরিবারের হয়ে জনসম্মুখে আর কোনো অনুষ্ঠানে উপস্থিত হননি।

গত কয়েকবছরের বেশিভাগ সময়ই প্রিন্স ফিলিপ নরফোকে রানি এলিজাবেথের স্ট্র্যান্ডিংহাম এস্টেটে থেকেছেন। তবে করোনা মহামারি শুরু হলে তিনি উইন্ডসর ক্যাসেলে চলে আসেন। সেখানেই এলিজাবেথ-ফিলিপ দম্পতির ৭৩তম বিবাহবার্ষিকী ও প্রিন্স ফিলিপের ৯৯তম জন্মদিন নিভৃতভাবেই পালন করা হয়।

বিজ্ঞাপন

প্রিন্স ফিলিপের জন্ম ১৯২১ সালের ১০ জন গ্রিসের করফু দ্বীপে। গ্রিক ও ড্যানিশ রাজপরিবারের সদস্য ছিলেন তিনি। ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যে শিক্ষাজীবন কাটানোর পর ১৯৩৯ সালে যোগ দেন ব্রিটিশ রয়্যাল নেভিতে। সেখানে কর্মরত অবস্থায় ১৯৪৭ সালে রাজা ষষ্ঠ জর্জ এলিজাবেথের সঙ্গে ফিলিপের বিয়ের প্রস্তাবে অনুমোদন দেন। ওই সময় নিজের গ্রিক ও ড্যানিশ রাজপদবি তাগ করে ব্রিটিশ প্রজাতে পরিণত হন প্রিন্স ফিলিপ। ২০ নভেম্বর দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার বিয়ে হয়।

১৯৫২ সালে দ্বিতীয় এলিজাবেথের ব্রিটিশ সিংহাসনে বসেন। ওই সময় ব্রিটিশ রয়্যাল নেভি থেকে অব্যাহতি নেন ফিলিপ। ১৯৫৭ সালে ব্রিটিশ প্রিন্স ঘোষণা করা হয় তাকে। ব্রিটিশ রাজদম্পতি এলিজাবেথ-ফিলিপ চার সন্তানের জন্ম দিয়েছেন। তারা হলে— প্রিন্স অব ওয়েলস চার্লস, রয়্যাল প্রিন্সেস অ্যান, ডিউক অব নিউইয়র্ক প্রিন্স অ্যান্ড্রু ও আর্ল অব ওয়েসেক্স প্রিন্স এডওয়ার্ড।

সারাবাংলা/একেএম/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন