বিজ্ঞাপন

‘ফাঁদ পেতে’ শিক্ষার্থীদের কাছ থেকে ছিনিয়ে নেয় মোবাইল

October 2, 2018 | 3:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে একটি ছিনতাইকারী দলের আট সদস্যকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানা পুলিশ। এদের মধ্যে তিনজন শিক্ষার্থীও আছেন। পুলিশ জানিয়েছে, এই গ্রুপের সদস্যদের টার্গেট নগরীর সিআরবি-ডিসি হিলসহ বিভিন্ন পার্কে আড্ডা দেওয়া সাধারণ শিক্ষার্থীরা। তারা সাধারণত স্মার্টফোন ছিনতাই করে। বিভিন্ন কৌশলে সাধারণ শিক্ষার্থীদের ফাঁদে ফেলে ছিনিয়ে নেয় তাদের হাতে থাকা স্মার্টফোন।

মঙ্গলবার (২ অক্টোবর) ভোর পর্যন্ত নগরীর সিআরবি এলাকায় অভিযান চালিয়ে সাতজনকে গ্রেফতার করা হয়। এর আগে সোমবার দুপুরে সিআরবিতে এক ছাত্রের কাছ থেকে তারা মোবাইল ছিনিয়ে নেয়। এই ঘটনায় একজনকে গ্রেফতারের পর তার দেওয়া তথ্যে বাকি সাতজনকে গ্রেফতার করা হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন।

গ্রেফতার আটজন হলেন- মাহমুদুর রহমান মাহিম (১৮), সাজ্জাদ হোসেন হৃদয় (১৮), মেহেদী হাসান রবিন (১৯), আহাদুল ইসলাম রায়হান (২০), ইউসুফ (২০), গোলাম হাসান (১৮), ইয়ামিন হোসেন (১৯) এবং হাবিবুর রহমান হৃদয় (২০)।

বিজ্ঞাপন

এদের মধ্যে মেহেদি হাসান রবিন, গোলাম হোসেন ও ইয়ামিন এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র বলে জানিয়েছেন কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান।

রায়হান প্রাইভেটকারের চালক এবং বাকিরা বিভিন্ন দোকানে-কারখানায় চাকরি করেন বলেও জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন সারাবাংলাকে জানান, সোমবার দুপুরে সরকারি সিটি কলেজের একাদশ শ্রেণির ছাত্র আরাফাতুর রহমান শামীম তার দুই বন্ধুসহ সিআরবি শিরীষতলায় আড্ডা দিচ্ছিলেন। এসময় গ্রেফতার হওয়া আট ছিনতাইকারী ছোরার ভয় দেখিয়ে তার কাছ থেকে মোবাইল ছিনিয়ে নেয়।

বিজ্ঞাপন

এই ঘটনার পর শামীম ও তার বন্ধুরা ছিনতাইকারী মাহমুদুর রহমান মাহিমকে অনুসরণ করে তাকে আটক করে ফেলে। খবর পেয়ে পুলিশ গিয়ে মাহিমকে নিজের হেফাজতে নেয়। তার দেওয়া তথ্যমতে, রাতভর সিআরবির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বাকি সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে ছিনতাই করা মোবাইল ও একটি ছোরা উদ্ধার করা হয়েছে বলে ওসি মহসিন জানিয়েছেন।

‘জিজ্ঞাসাবাদে ছিনতাইকারী দলের সদস্যরা জানিয়েছে- সোমবার তাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছিনতাই করতে যাবার পরিকল্পনা ছিল। কিন্তু শাটল ট্রেন ধরতে ব্যর্থ হওয়ায় ক্যাম্পাসে না গিয়ে তারা সিআরবিতে চলে যায়। সেখানে একটি মোবাইল ছিনতাইয়ের পর সেটি বিক্রির পরিকল্পনা ছিল।’ বলেন ওসি মহসিন

কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো.কামরুজ্জামান ছিনতাইকারী দলের সদস্যদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে সারাবাংলাকে জানিয়েছেন, তারা নগরীর সিআরবি, হল টোয়েন্টিফোর, শিরীষতলা, ডিসি হিল, স্টেডিয়ামের আশপাশের এলাকায় আড্ডা দেয়। এসব এলাকায় সন্ধ্যা পর্যন্ত স্কুল-কলেজের শিক্ষার্থীরা ঘুরতে যান। কারও হাতে দামি স্মার্টফোন দেখলে তাকে টার্গেট করে। টার্গেট করা শিক্ষার্থীকে তারা ‘মুরগি’ নামে সম্বোধন করে।

‘সুযোগ বুঝে টার্গেট করা ছাত্রকে একা করে ২-৩ জন মিলে ঘিরে ধরে। তার মোবাইলে মেয়ের ছবি তোলা হয়েছে কিংবা ভিডিও ধারণ করা হয়েছে বলে অপবাদ দিয়ে তাকে মারধর করার চেষ্টা করে। এর ফাঁকে তার কাছ থেকে মোবাইলটি ছিনিয়ে নেওয়া হয়। এর মধ্যে আরও ৫-৬ জন গিয়ে জটলা তৈরি করে। মোবাইল নিয়ে ততক্ষণে ঘটনাস্থল ত্যাগ করে ছিনতাইকারী।’ বলেন কামরুজ্জামান

বিজ্ঞাপন

গ্রেফতার আটজনের বিরুদ্ধে ছিনতাইয়ের শিকার ছাত্র শামীম বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন