বিজ্ঞাপন

বাঁধন ছেড়া প্রাণে, লাগলো ফাগুন গান

February 13, 2019 | 10:55 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

যে ঋতুর জন্য আমরা পুরো বছর বসে থাকি, সেই সবচেয়ে সুন্দর ঋতুটি, ঋতুরাজ বসন্ত আমাদের দুয়ারে এসেছে। শুভ বসন্ত!

মনের প্রজাপতি আজ ডানা মেলে নাচি নাচি ঘুরি ঘুরি উড়ি উড়ি করে ভেসে বেড়াবে সারাদিন তারা আগে জানতে তো হবে দিনটি কেমন যাবে।

আমরা যখন বসন্ত উদযাপন করছি তখন চুয়াডাঙ্গা ও মৌলভীবাজারের মানুষ শৈত্য প্রবাহের মধ্য দিয়ে যাচ্ছে। কী আজব কথা! শীত কি জানেনা বসন্ত যে চলে এসেছে? উত্তরবঙ্গের জেলাগুলোতেও তাপমাত্রা এখনো বেশ কম। অতদূর যাওয়া লাগে কেন ঢাকায় বসেই তো বেশ বোঝা যাচ্ছে যে শীত শীত আবহাওয়ার এখনো আমাদের পিছু ছাড়েনি।

বিজ্ঞাপন

এই শীতটাই আসলে বসন্তের আরাম। রোদ থাকে কিন্তু ঠাণ্ডায় ঠিক সেভাবে গরম লাগে না। আবার শুষ্কতার কারণে ঘাম হয় না তাই বাংলাদেশের আবহাওয়ার জন্য বসন্তের কোনো তুলনাই নেই।

যদিও একটি ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা বেশ কিছুদিন ধরেই বলা হচ্ছে, তবে সেই ঝড়টা আজকেও আসবে না। এমনকি সামান্য গুঁড়িগুঁড়ি বৃষ্টিরও সম্ভাবনা নেই। ওদিকে দিগন্তজোড়া নীল আকাশের সূর্য, হয়তো মাঝে মধ্যে একটু মেঘলা করতে পারে। তবে মোটের উপরে দিনটা শুষ্ক, শীতল ও রৌদ্রজ্জ্বল।

তবে আর কি ঘর থেকে আমরা বেরিয়ে পড়ি সুন্দর এই দিনটি উদযাপনে। তবে উদযাপন করতে করতে যদি রাত হয়ে যায় তবে সাথে একটি গরম কাপড় নিতে কিছুতেই ভুলা যাবে না। সূর্যটা ডুবে গেলেই শীত অনেক বেড়ে যাবে। পুরনো শীত আর নতুন গরমে যে ঠাণ্ডাটা লাগবে সেটা অনেক ভোগাবে।

বিজ্ঞাপন

চমৎকার কাটুক আমাদের পহেলা ফাল্গুন।

সারাবাংলা/এমএ/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন