বিজ্ঞাপন

বাফুফে কর্তাদের দুর্নীতির অনুসন্ধান চলবে: চেম্বার আদালত

June 25, 2023 | 3:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীসহ বাফুফের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

বিজ্ঞাপন

তবে ফিফার দেওয়া অর্থের বিষয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের আদেশে স্থিতাবস্থা জারি করেছেন আদালত। একই সঙ্গে এই আবেদনের ওপর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আগামী ৯ জুলাই দিন ধার্য করে দিয়েছেন আদালত।

রোববার (২৫ জুন) আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি আবু জাফর সিদ্দিকীর আদালত এ আদেশ দেন। বাফুফের সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীর আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

এর আগে গত ২২ জুন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়।

বিজ্ঞাপন

আজ আদালতে আব্দুস সালাম মুর্শেদীর পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী। তার সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দ আব্দুল্লাহ আল মামুন খান। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। আর রিটের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

পরে আব্দুস সালাম মুর্শেদীর আইনজীবী মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী বলেন, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ সংস্থাটির অভ্যন্তরীণ দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ বহাল রেখেছেন চেম্বার জজ আদালত। তবে শুধু (পার্টিকুলারলি) ফিফার দেওয়া অর্থের বিষয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের আদেশে স্থিতাবস্থা (স্ট্যাটাসকো) দিয়েছেন আদালত।

এর আগে গত ১৫ মে বাফুফের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুর্নীতি, অর্থ পাচার, অর্থ আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

‘ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমির’ পক্ষে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দিয়েছিলেন।

ওই দিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। দুর্নীতি দমন কমিশন দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

তার আগে গত ১৪ মে বাফুফের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা হাইকোর্টে রিট করেছিলেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

রিটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর, দুদকের চেয়ারম্যান, বিএফআইইউ প্রধান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

তার আগে গত ৩ মে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুর্নীতি তদন্তের দাবি জানিয়ে দুর্নীতি দমন কমিশনে আবেদন করেছিলেন আইনজীবী সুমন।

সে বিষয়ে কোন সাড়া না পেয়ে দুর্নীতির অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন তিনি।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল আর্থিক অনিয়ম এবং কাগজ জালিয়াতির দায়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা দুই বছরের জন্য সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ করে। এ ছাড়া তাকে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/ এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন