বিজ্ঞাপন

‘বিদ্যুৎ ও জ্বালানি খাতে আগামীতে আরও বড় বড় কাজ হবে’

September 5, 2018 | 5:00 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানি খাতে আগামীতে আরও বড় বড় কাজ হবে। এখন আমরা ২০৪১ সালের পরিকল্পনার দিকে নজর দিচ্ছি। এজন্য আমাদের ৮০ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে। কাজের ধারাবাহিকতা রক্ষা করতে আগামীতেও এই সরকারের ধারাবাহিকতা রাখার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৫ সেপ্টেম্বর) সকালে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮ উপলক্ষে বিদ্যুৎ ভবনের মুক্তি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, ‘এখন আমাদের ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। আমরা চাই আমাদের উন্নয়ন কাজে নতুন প্রজন্মকে যুক্ত করতে। গত বছর আমরা তিন’শ শিক্ষার্থীকে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে। এবার ১৭টি বিশ্ববিদ্যালয়ের ছেলে-মেয়েরা গত ১০দিন যাবত বিভিন্ন ইনোভেশন আইডিয়া নিয়ে কাজ করছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ভবিষ্যতে আমাদের প্রচুর ইঞ্জিনিয়ার প্রয়োজন হবে। এসব ইঞ্জিনিয়ার আমরা তৈরি করতে চাই। এছাড়া বেসরকারি খাতে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। তারা এই মেলার মাধ্যমে স্থায়ী ও অস্থায়ী চাকরির ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া এবারের মেলায় ১০টি স্কুলের শিক্ষার্থীদের ঘোরাতে নিয়ে আসা হচ্ছে।’

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ব্যাতিক্রমী দেশ। এই দেশের উন্নয়নের জন্য উদ্ভাবনী শক্তি প্রয়োজন। এজন্য আমাদের নতুন নতুন চিন্তার দিকে মনোনিবেশ করতে হবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের মেলায় বিদ্যুৎ বিভাগের আওতাধীন ৩৫টি এবং জ্বালানি বিভাগের আওতায় ২৬টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এছাড়া বেসরকারি পর্যায়ে থেকে ৭০টির বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছেন। এছাড়া দেশের মোট ১৯টি বিশ্ববিদ্যালয় থেকে ৮৫৬৩ জন শিক্ষার্থী গবেষণা ও উদ্ভাবনীমূলক ইভেন্টে অংশ নিয়েছে।

বিজ্ঞাপন

প্রাথমিক পর্যায়ে ২৯২টি উদ্ভাবনী প্রকল্প পাওয়া যায়। এরমধ্যে ১০টি প্রকল্পকে নির্বাচন করা হয়। নির্বাচিত ১০টি প্রকল্প থেকে চূড়ান্তভাবে ৩টি প্রকল্পকে সেরা প্রকল্প নির্বাচন করা হবে।

আগামীকাল সকাল ১০টায় বসুন্ধরা আর্ন্তজাতিক কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেলার উদ্বোধন করবেন। তিনদিনব্যাপী এই মেলায় মোট ৪টি সেমিনার আয়োজন করা হয়েছে। বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এসব সেমিনারে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে বিদ্যুৎ সচিব ও জ্বালানি সচিব উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন