বিজ্ঞাপন

আইওয়া ককাসে ট্রাম্পের জয়

January 16, 2024 | 12:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাই চলছে জোরেশোরে। দেশটির কেন্দ্রস্থলের অঙ্গরাজ্য আইওয়া’তে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

সোমবার (১৫ ডিসেম্বর) আইওয়া ককাসের মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম ধাপ শুরু হয়।

আইওয়া ককাসে জয়ের ফলে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে টানা তৃতীয় দফায় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে ট্রাম্প এক ধাপ এগিয়ে গেলেন। এর মাধ্যমে দলের ওপর আধিপাত্য জোরদার করেছেন তিনি। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস এবং জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে ছিলেন।

চারটি ফৌজদারি অভিযোগ থাকা সত্ত্বেও রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের সমর্থন কমাতে পারেনি।

বিজ্ঞাপন

আইওয়াই প্রথম রাজ্য, যেখানে আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে রিপাবলিকান ভোটাররা তাদের প্রার্থী বাছাইয়ের জন্য ভোট দিচ্ছেন। রাজ্যের বিভিন্ন জায়গায় এখনও ভোটগ্রহণ চলছে। মাইনাস ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে রিপাবলিকানরা ভোট দিচ্ছেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে রিপাবলিকান পার্টির প্রার্থী হয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন ট্রাম্প। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু ওই সময়ে তিনি ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনের কাছে পরাজিত হয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন