বিজ্ঞাপন

মার্কিন মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়তে পারেন যারা

November 1, 2018 | 12:20 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর কয়েকদিন পরই যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে মধ্যবর্তী নির্বাচন। নির্বাচন নিয়ে মার্কিন রাজনৈতিক অঙ্গনে তৈরি হয়েছে ব্যাপক উত্তেজনা। নির্বাচনের ফলাফলের ওপর ভিত্তি করে ঘুরে যেতে পারে মার্কিন কংগ্রেসে ক্ষমতার চাকা। রিপাবলিকান নেতৃত্বাধীন কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ হয়ে উঠতে পারেন ডেমোক্র্যাটরা।

তবে এবারের নির্বাচনের গুরুত্ব এখানেই শেষ নয়। নির্বাচনটি এরইমধ্যে অনেক ইতিহাস সৃষ্টি করেছে, সামনে আরও করবে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনে অংশ নিচ্ছেন রেকর্ড-সংখ্যক নারী, নেটিভ আমেরিকান ও মুসলিম প্রার্থী। প্রার্থীদের মধ্যে এত বৈচিত্রতা আগের কোনও নির্বাচনে দেখা যায়নি। আগামী ৬ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনটিতে এদের অনেকেই ইতিহাস গড়ার অপেক্ষায় রয়েছেন। তাই মধ্যবর্তী নির্বাচনে যাদের ওপর নজর থাকবে তারা হচ্ছেন-

বিজ্ঞাপন

রাশিদা তিলাইব ও ইলহান ওমর

রাশিদা তিলাইব ও ইলহান ওমর উভয়েই ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে নির্বাচনে লড়বেন। প্রত্যাশা করা হচ্ছে উভয়েই বেশ সহজ জয় লাভ করবেন। আর যদি এমনটি হয়, তাহলে তারা হবেন যুক্তরাষ্ট্রের প্রথম যুগ্ম মুসলিম কংগ্রেসওমেন।

তিলাইব, একজন ফিলিস্তিনি-আমেরিকান। তিনি লড়ছেন মিশিগানের ১৩তম কংগ্রেশনাল ডিসট্রিক্ট থেকে কোন প্রতিদ্বন্দ্বী ছাড়া।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইলহান লড়ছেন মিনেসোটার পঞ্চম ডিসট্রিক্ট থেকে। জয়ী হলে তিনি মুসলিম কংগ্রেসওমেন হওয়াসহ, প্রথম সোমালি-আমেরিকান কংগ্রেসওমেন হিসেবেও ইতিহাস গড়বেন। ইলহান সোমালিয়ার গৃহযুদ্ধ থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে আসেন ১৪ বছর বয়সে।

আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-কর্তেজ

আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-কর্তেজ লড়ছেন নিউ ইয়র্কের ১৪তম ডিসট্রিক্ট থেকে। প্রাথমিক নির্বাচনে তিনি সেখানকার ১০ বার ধরে নির্বাচিত হয়ে আসা জো ক্রোওলিকে হারিয়ে নিজের প্রার্থীতা নিশ্চিত করেছেন। তিনিও লড়ছেন ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে। প্রত্যাশিত জয় লাভ করলে, তিনি হবেন মার্কিন কংগ্রেসের ইতিহাসে নির্বাচিত সর্বকনিষ্ঠ নারী।

বিজ্ঞাপন


স্ট্যাসি আব্রামস

স্ট্যাসি আব্রামস ২০০৭ সাল থেকে জর্জিয়া হাউজ অব রিপ্রেজেনটেটিভ’র একজন সদস্য। নির্বাচনে অংশ নিয়েই ইতিহাস গড়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে একটি প্রধান দলের হয়ে গভর্নর পদে মনোনয়ন নিশ্চিত করেছেন স্ট্যাসি।  আসন্ন নির্বাচনে জয়ী হয়ে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর হিসেবে ইতিহাসের খাতায় নাম লেখাতে চান তিনি। কিন্তু স্ট্যাসির পেছনেই আছেন রিপাবলিকান প্রার্থী ব্রায়ান কেম্প। জনমত জরিপ অনুসারে, কেম্প’র চেয়ে দুই শতাংশ ভোটে এগিয়ে আছেন স্ট্যাসি।

ডেব হ্যালান্ড

নিউ মেক্সিকো’র প্রথম ডিসট্রিক্ট হাউজে প্রাথমিক নির্বাচনে জয়ী হয়েছেন আদিবাসী প্রার্থী ডেব হ্যালান্ড। মধ্যবর্তী নির্বাচনে জয়ী হলে তিনি হবেন নির্বাচিত প্রথম নেটিভ আমেরিকান কংগ্রেসওমেন। হ্যালান্ড জানিয়েছেন, নির্বাচিত হলে তিনি জলবায়ু পরিবর্তন, ঋণমুক্ত শিক্ষা, সকলের জন্য মেডিকেয়ারসহ ইত্যাদি ইস্যুতে জোর দেবেন।


জারেড পোলিস

হাউজ অফ রিপ্রেজেনটেটিভ বা নিম্নকক্ষে ইতোমধ্যে সবচেয়ে ধনী ডেমোক্র্যাটদের একজন হচ্ছেন জারেড পোলিস। তার মোট অর্থের পরিমাণ ৪০ কোটি ডলার। তবে ৬ তারিখের নির্বাচনে জয়ী হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম উন্মুক্ত সমকামী রাজ্য গভর্নর। জনমত জরিপে তিনি তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ওয়াকার স্ট্যাপলেটনের চেয়ে সাত পয়েন্ট এগিয়ে আছেন।

নেভাডা

এদিকে, নেভাডা অঙ্গরাজ্য এবার প্রাথমিক নির্বাচনে ইতিহাস গড়েছে। প্রাথমিক নির্বাচনে রেকর্ড-সংখ্যক নারী জয়ী হয়েছেন। প্রত্যাশা করা হচ্ছে, মধ্যবর্তী নির্বাচনে তারা অন্তত ২৭টি আসনে নারীরা জয়ী হবেন। তবে রাজ্যের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ হতে তাদের আরও পাঁচটি আসন দরকার হবে বলে জানিয়েছে স্থানীয় পত্রিকা রেনো গ্যাজেট।

আল-জাজিরা অবলম্বনে

সারাবাংলা/আরএ/এনএইচ

আরও পড়ুন: জামাল খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে: তুরস্ক

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন