বিজ্ঞাপন

করোনার ওষুধ অ্যাভিগানের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু যুক্তরাষ্ট্রে

April 9, 2020 | 7:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট কোভিড-১৯ রোগের চিকিৎসায় জাপানের অ্যাভিগান নামক ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল এবার যুক্তরাষ্ট্রে শুরু করেছে প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফুজিফিল্ম হোল্ডিংস। যুক্তরাষ্ট্রের প্রায় ৫০ জন কোভিড-১৯ রোগীর ওপর এ ওষুধটি প্রয়োগ করা হবে। এই ক্লিনিক্যাল ট্রায়ালে ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া ও কার্যকরিতার মূল্যায়ন করা হবে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) এক ঘোষণায় ফুজিফিল্ম হোল্ডিংস এসব জানায়।

বিজ্ঞাপন

এর আগে জাপানে গত মার্চেই অ্যাভিগানের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছিলো। এবার যুক্তরাষ্ট্রে ওষুধটির ট্রায়ালের ফলাফল সন্তোষজনক আসলে বিশ্বব্যাপী কোভিড-১৯ রোগের চিকিৎসায় অনুমোদন পাওয়ার ক্ষেত্রে অ্যাভিগানের পথ সুগম হবে।

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় স্তরের এই ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ৫০ জন রোগীর শরীরে ওষুধটি প্রয়োগ করা হবে বলে জানিয়েছে ফুজিফিল্ম। আগামী জুন পর্যন্ত তাদের পর্যবেক্ষণ করা হবে। যদি দ্বিতীয় স্তরের এ ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয় তবে শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।

উল্লেখ্য, জাপানে ইতিমধ্যেই ফ্লু-জাতীয় রোগের চিকিৎসায় অ্যাভিগান ব্যবহৃত হয়ে আসছে। নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে যাদের অবস্থা সংকটাপন্ন তাদের চিকিৎসায় ব্যবহার করা হয়েছিলো অ্যাভিগান। আর তাতে দারুণ ফল পাওয়া গেছে বলে দাবি করেছেন সংলিষ্টরা।

বিজ্ঞাপন

তবে ওষুধটি সবার নজরে আসে চীনের একটি ঘোষণার পর। গত ১৮ মার্চ জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস গ্রুপের তৈরি ‘ফ্যাভিপিরাভির’ নামক একটি ওষুধ কোভিড-১৯ রোগের চিকিৎসায় দারুণ কার্যকর বলে ঘোষণা দিয়েছলো চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ।  উল্লেখ্য, ফ্যাভিপিরাভির নামক এ ওষুধটি নতুন ‘অ্যাভিগান’ নাম দিয়ে বাজারে বিক্রি করছে ফুজিফিল্ম ।

সেসময় চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা জাং জিনমিন বলেছিলেন, ‘ফ্যাভিপিরাভির নামের ওই ঔষধ কোভিড-১৯ রোগের চিকিৎসায় ব্যবহার করে দারুণ ফল পাওয়া যাচ্ছে। এ ঔষধটি চীনের উহান ও শেনজেন প্রদেশের ৩৪০ জন রোগীর শরীরে প্রয়োগের পর এ সিদ্ধান্তে আসা হয়। এটি খুবই নিরাপদ ও পরিষ্কারভাবে কোভিড-১৯ এর চিকিৎসায় কাজ দিচ্ছে’।

কোভিড-১৯ এর চিকিৎসায় অ্যাভিগানের স্থানীয় সফলতার পর ওষুধটিকে স্থায়ী অনুমোদন দেওয়ার পরিকল্পনা নেয় জাপান।  গত ২৮ মার্চ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কোভিড-১৯ এর চিকিৎসায় অ্যাভিগান নিয়ে আরও গবেষণা শুরু হয়েছে। অন্য দেশগুলোর সঙ্গে মিলে ওষুধটিকে করোনাভাইরাসের চিকিৎসায় অনুমোদিত ওষুধ হিসেবে ব্যবহার করার জন্য কাজ শুরু করেছে জাপান’।

বিজ্ঞাপন

এর পরপরই জাপানে ওষুধটির উৎপাদন বাড়িয়ে দেওয়া হয়। ভবিষ্যতের চাহিদা মেটাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে জাপান সরকার এ ওষুধটির ৩০ লাখ ডোজ মজুদ করার প্রক্রিয়াও শুরু করে। এছাড়া যেসব দেশ করোনাভাইরাসে বিপর্যস্ত সেসব দেশ চাইলে ওষুধটি বিনামূল্যে সরবরাহ করা হবে বলেও ঘোষণা দিয়েছে জাপান। ইতিমধ্যে অন্তত ৩০টি করোনা বিপর্যস্ত দেশ জাপানের কাছে ওষুধটি কিনতে চাইছে বলে জানায় টোকিও।

আরও পড়ুন- কোভিড-১৯ চিকিৎসায় অনুমোদন পাচ্ছে জাপানের ‘অ্যাভিগান’

করোনা চিকিৎসায় বিনামূল্যে ‘অ্যাভিগান’ দিতে চায় জাপান!

করোনা সারায় জাপানের ফ্যাভিপিরাভির, দাবি চীনের

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন