বিজ্ঞাপন

রাসায়নিক হামলার শিকার ব্রিটিশ দম্পতি

July 5, 2018 | 11:15 am

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

ব্রিটেনের উইল্টশায়ারে এক দম্পতির ওপর রাসায়নিক হামলা চালানো হয়েছে। পুলিশ জানাচ্ছে, সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর যে ধরণের রাসায়নিক দিয়ে হামলা চালানো হয়, তাদের ক্ষেত্রেও একই ধরণের রাসায়নিক ব্যবহার করা হয়েছে।

গত শনিবার (৩০ জুন) উইল্টশায়ারের এমসবেরিতে অবস্থিত একটি বাড়ি থেকে চার্লি রাওলি এবং ডন স্টার্গেস নামের ওই দম্পতিকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। প্রথমে তাদের ওপর রাসায়নিক হামলার বিষয়টি টের পাওয়া যায়নি। পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষার পর ফরেনসিক গবেষকরা জানান, ‘নভিচক’ গোত্রের মারাত্মক বিষাক্ত এক নার্ভ এজেন্ট রাসায়নিক দিয়ে এই হামলা চালানো হয়েছে।

পুলিশ জানাচ্ছে, বিষয়টি খুবই স্পর্শকাতর। আগে কারও ক্ষেত্রে এই ধরণের উপসর্গ দেখা যায়নি। এ দম্পতি কেন হামলার শিকার হয়েছেন তা আমাদের বোধগম্য হচ্ছে না। স্থানীয় হাসপাতালে চিকিৎসা চললেও এখনও জ্ঞান ফেরেনি তাদের।

বিজ্ঞাপন

মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার নীল বসু বলেছেন, ‘স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার শরীরে পাওয়া রাসায়নিকের সঙ্গে এ হামলায় ব্যবহৃত রাসায়নিকের মিল থাকলেও, ঘটনাগুলো এক নয়। আমরা ঝুঁকি নিতে চাই না। এ ব্যাপারে তদন্ত চলছে।’

এর আগে, গত ৪ মার্চ ব্রিটেনের সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়ে রাসায়নিক হামলার শিকার হন। সেসময় স্যালসবেরির একটি শপিং মলের সামনে শিশুদের খেলার জায়গায় একটি বেঞ্চে অচেতন অবস্থায় পাওয়া যায় তাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন