বিজ্ঞাপন

রিজার্ভ চুরি অর্থ উদ্ধারের আপডেট তথ্য সংসদে জানাবেন অর্থমন্ত্রী

February 19, 2019 | 8:40 pm

।।  স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি যাওয়া ঘটনায় যুক্তরাষ্ট্রের বাংলাদেশের পক্ষে মামলা করেছে দেশটির একটি আইনি প্রতিষ্ঠান।  এ বিষয়ে যখনই কোনো আপডেট তথ্য পাওয়া যাবে, তখনই স্পিকারের মাধ্যমে সংসদকে জানাবেন বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে ৩০০ বিধিতে এই সংক্রান্ত বিবৃতি দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, দেশের ব্যাংকগুলো এবং আর্থিক খাতের ব্যবস্থাপনায় আমাদের কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ আর্থিক খাতের ব্যবস্থাপনার পাশাপাশি বৈদেশিক মুদ্রা রিজার্ভের ব্যবস্থা তারাই করে থাকেন। বাংলাদেশের ব্যাংকের বৈদেশিক মুদ্রা রিজার্ভটি যুক্তরাষ্ট্রে নিউয়র্কে অবস্থিতি ফেডারেল ব্যাংক অব নিউয়র্কে সংরক্ষণ করা হয়। পৃথিবীর প্রায় সব দেশের রিজার্ভই এখানে সংরক্ষিত থাকে।

বিজ্ঞাপন

আ হ ম মুস্তফা কামাল বলেন,  দুঃখজনক হলেও সত্য, ২০১৬ সালে জানুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংকে সংরক্ষিত আমাদের বৈদেশিক মুদ্রা রিজার্ভের একটি অংশ শ্রীলঙ্কা ও ফিলিপাইনে ফেডারেল রিজার্ভ ব্যাংকে পাচার করা হয়।  তিনি আরও বলেন, তথ্য প্রযুক্তির অপব্যহারের মাধ্যমে আন্তর্জাতিক হ্যাকাররা ৭০টি ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে ৯৫ কোটি ১০ লাখ ইউএস ডলার পাচারের চেষ্টা করা হয়।  এরমধ্যে ৫টি মিথ্যা চেকের মাধ্যমে ১০ কোটি ১০ লাখ ডলার ট্রান্সফার করার পর নিউয়ার্কের ফেডারেল ব্যাংকের সন্দিহান হয়ে বাকি পেমেন্টগুলো করতে পারেননি।

অর্থমন্ত্রী বলেন, রিজার্ভ চুরির বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গে আমাদের সরকার চুরি হয়ে যাওয়া অর্থ উদ্ধার, চুরি সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান চিহ্নতকরণ ও ভবিষৎ চুরি রোধে সম্ভাব্য সব পদক্ষেপ নেয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।  ওই কমিটি দ্রুত সরকারের কাছে একটি রিপোর্ট পেশ করে। পাশাপাশি সিআইডিকে অধিকতর তদন্তের দায়িত্ব দেওয়া হয়। সিআইডি’র তদন্ত এখনো চলমান আছে।  তবে রিপোর্টটি এখনো প্রকাশ করা হয়নি। ’

সারাবাংলা/এএইচএইচ/ এমএনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন