বিজ্ঞাপন

শৈত্যপ্রবাহ আরও তিনদিন থাকবে

January 4, 2018 | 9:58 am

সারাবাংলা ডেস্ক:
দেশের উওরাঞ্জল এলাকায় শৈত্যপ্রবাহ চলেছে । দেশের পাবনা,নওগাঁ ,দিনাজপুর এবং সৈয়দপুর এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী তিন দিন এই শৈত্যপ্রবাহের প্রভাব থাকবে। ধীরে ধীরে এই শৈত্যপ্রবাহ ঢাকা,ময়মনসিংহ, রংপুর ,রাজশাহী এবং খুলনা এলাকায় ছড়িয়ে যাবে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

বিজ্ঞাপন

সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। রাতের তাপমাত্রা প্রায় ১ থেকে ৩ ডিগ্রি হ্রাস পেতে পারে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল খুলনার চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টায় ঢাকা ও আশপাশের এলাকার পূর্বাভাসে বলা হয়েছে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে হাল্কা কুয়াশা পড়তে পারে। উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। দিনের তাপমাত্রা হালকা হ্রাস পেতে পারে। সকাল ৬টায় তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৮৩ শতাংশ।

এদিকে বৃহস্পতিবার ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ০ ডিগ্রী সেলসিয়াস। ফলে ঠান্ডা বাতাস কাঁপিয়ে তুলছে পদ্মাপাড়ের ছিন্নমূল মানুষগুলোকে। বিশেষ করে ছিন্নমূল মানুষেরা আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।

বিজ্ঞাপন

বেশ কয়েক দিন ধরেই রাত-দিনের তাপমাত্রা ওঠা-নামা করছে। গত ২৯ ডিসেম্বর থেকে রাজশাহীতে তাপমাত্রা কমতে শুরু করে। ওই দিন রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ০২ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সেই তাপমাত্রা নেমে দাড়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

দিনের তাপমাত্রা ক্রমেই হ্রাস পেতে শুরু করায় রাজশাহী অঞ্চলে বেড়েছে শীতের প্রকোপ। পৌষের শেষ সপ্তাহে রাজশাহীতে হামলে পড়েছে শীত। সকালে ঘন কুয়াশার চাদর ভেদ করে পূর্বাকাশে সূর্য উঁকি দিলেও শীতার্ত মানুষের শরীরে উষ্ণতার পরশ ছড়াতে পারেনি।হঠাৎ করে শীত বাড়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অনেকেই ভর্তি হচ্ছেন রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে। বিশেষ করে নবজাতক ও বৃদ্ধরা ঠান্ডাজনিত রোগে বেশি আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

বেশ কয়েক দিন ধরেই রাত-দিনের তাপমাত্রা ওঠা-নামা করছিলো। কিন্তু গত সপ্তাহ থেকে হঠাৎ করেই দিনের তাপমাত্রা কমে আসতে শুরু করেছে। তবে রাজশাহী আবহাওয়া অফিস বলছে, রাজশাহীতে তাপমাত্রা কমতে শুরু করেছে। জানুয়ারির শুরু থেকেই বাতাশ বইছে। এ অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ও তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরসি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন