বিজ্ঞাপন

সাংবাদিক অপহরণকারীদের দ্রুত গ্রেফতারের দাবি সিইউজের

November 3, 2020 | 4:58 pm

চট্টগ্রাম ব্যুরো: সাংবাদিক গোলাম সারোয়ারকে তুলে নিয়ে নির্যাতনের সঙ্গে জড়িতদের গ্রেফতারের দাবিতে চট্টগ্রাম মেট্রোপলিটন ‍পুলিশের (সিএমপি) কমিশনারকে স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)। এসময় সাংবাদিক নেতারা ঘটনার সাতদিনেও অপহরণকারীরা গ্রেফতার না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ নভেম্বর) সকালে নগরীর দামপাড়ায় সিএমপি কমিশনারের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দেন সিইউজের নেতারা।

সিইউজের সভাপতি মোহাম্মদ আলী বলেন, ‘গোলাম সারোয়ারের কাছ থেকে অপহরণের বিষয়ে যেসব বক্তব্য পাওয়া গেছে তা পেশাদার সাংবাদিকদের জন্য আতঙ্কের বিষয়। কিন্তু ঘটনার ছয়দিন অতিবাহিত হলেও অপহরণকারীদের শনাক্ত করা ও গ্রেফতারের বিষয়ে দৃশ্যমান কোন অগ্রগতি নেই, যা খুবই দুঃখজনক।’

সংগঠনের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, ‘সাংবাদিক গোলাম সারোয়ারের অপহরণের সঙ্গে জড়িতরা পার পেয়ে গেলে দেশের স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে পড়বে। অপহরণের ঘটনার পর সাংবাদিক সমাজ যে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রয়েছে, অপহরণকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করে তা দূর করতে হবে।’

বিজ্ঞাপন

এসময় সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘অপহরণের সঙ্গে জড়িতদের ধরতে এরই মধ্যে সংগৃহীত ভিডিও ফুটেজসহ বিভিন্ন আলামত পরীক্ষা-নিরীক্ষা চলছে। পাশাপাশি পুলিশের দুটি টিম বিশেষভাবে কাজ করছে। তদন্ত দলকে সহায়তার জন্য একটি বিশেষ কমিটিও গঠন করে দেওয়া হয়েছে। আশা করছি দ্রুত অপরাধীদের আইনের আওতায় আনা যাবে।’

স্মারকলিপি দেওয়ার সময় সিইউজের সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, সহসভাপতি অনিন্দ্য টিটো, যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইফতেখার ফয়সাল, নির্বাহী সদস্য মুহাম্মদ মহরম হোসাইন, প্রতিনিধি ইউনিটের প্রধান সাইদুল ইসলাম, টিভি ইউনিটের প্রধান মাসুদুল হক, সাপ্তাহিক আজকের সূর্যোদয় পত্রিকার ব্যুরো প্রধান জুবায়ের সিদ্দিকী ছিলেন।

গোলাম সারোয়ার সাপ্তাহিক আজকের সূর্যোদয় পত্রিকার চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার। চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় তার বাড়ি। নগরীর ব্যাটারি গলিতে ভাড়া বাসায় তিনি একা থাকেন। স্ত্রী-সন্তানসহ পরিবারের সদস্যরা থাকেন গ্রামের বাড়িতে। গোলাম সারোয়ার চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সদস্য। তিনি ‘সিটিনিউজবিডি’ নামে একটি অনলাইন পোর্টালেও কাজ করেন।

বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাতে আজকের সূর্যোদয় পত্রিকার ব্যুরো প্রধান জুবায়ের সিদ্দিকী নগরীর কোতোয়ালী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এতে তিনি উল্লেখ করেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে নগরীর ব্যাটারি গলির বাসা থেকে বেরিয়ে আর ফেরেননি গোলাম সারোয়ার।

এরপর রোববার (১ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বড় কুমিরা গরুর বাজার এলাকায় একটি খালপাড়ে তাকে অচেতন অবস্থায় পেয়ে স্থানীয়রা পুলিশকে খবর দেন। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন সাংবাদিক জুবায়ের সিদ্দিকীকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে গিয়ে তাকে চমেক হাসপাতালে নিয়ে আসেন। বর্তমানে গোলাম সারওয়ার হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি আছেন।

তবে জিডিতে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বাসা থেকে বেরিয়ে নিখোঁজের কথা বলা হলেও গোলাম সারোয়ার সারাবাংলাকে জানিয়েছেন, বুধবার রাতেই নগরীর ব্যাটারি গলির মুখ থেকে তাকে তুলে নেওয়া হয়েছিল। জিম্মি অবস্থায় ‘আর নিউজ করবি কি না বল’ এমন কথা বলে তাকে পেটানো হত। সারোয়ারের ধারণা, নির্যাতনকারীরা ‘পেশাদার কেউ’। তবে তাকে প্রাণে মেরে ফেলা তাদের উদ্দেশ্য ছিল না। তাকে নির্যাতনের মধ্য দিয়ে সব সাংবাদিককে ‘ম্যাসেজ’ দেওয়াই ছিল তাদের উদ্দেশ্য, এমনটাই বলছেন গোলাম সারোয়ার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন