বিজ্ঞাপন

স্পিকার ও মন্ত্রীর কষ্ট হয়েছে কওমি বিল পড়তে!

September 10, 2018 | 11:07 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কাওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিসের (তাকমীল) সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল সংসদে উত্থাপিত হয়েছে। তবে বিলটি পড়তে স্পিকার ও শিক্ষামন্ত্রীর কষ্ট হয়েছে বলে তা সংসদ সদস্যের পড়তে দেওয়ার কথা বলেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। স্পিকার জানান, বিশেষ ক্ষমতাবলে তিনি বিলটি উত্থাপন করার অনুমতি দিয়েছেন। পরে হ্যাঁ-না ভোটের মাধ্যমে বিলটি সংসদে উত্থাপিত হয়।

সোমবার (১০ সেপ্টেম্বর) দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে এই বিলটি উত্থাপন করা হয়।

বিলটি উত্থাপনের সময় জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম বলেন, মাননীয় স্পিকার এই বিলটি আপনার পড়তে কষ্ট হচ্ছে। এমনকি  শিক্ষামন্ত্রীকেও বিলটি পড়ার সময় উচ্চারণ করতে কষ্ট করতে হয়েছে। বিলটি আমরা এখনও দেখিনি। আমাদের পড়তে দিন।

বিজ্ঞাপন

ফখরুল ইমামের এই বক্তব্যের জবাবে স্পিকার বলেন, আমি বিশেষ ক্ষমতায় বিলটি উত্থাপন করার অনুমতি দিয়েছি।

এসময় ফখরুল ইমাম বলেন, স্পিকার তার ক্ষমতা বলে কোনো বিলকে সংক্ষিপ্ত সময়ে সংসদে উত্থাপনের অনুমতি দিতে পারেন। তবে সংসদ সদস্য হিসেবে আমারও এ বিষয়ে আপত্তি জানানোর বিশেষ অধিকার আছে।

সংসদের বিধি অনুযায়ী, স্পিকার চাইলে তার বিশেষ ক্ষমতাবলে সংসদ সদস্যের আপত্তি পরও বিল উত্থাপনের সুযোগ দিতে পারেন। এই বিলের ক্ষেত্রে তাই করা হয়েছে।

বিজ্ঞাপন

পরে বিলটি হ্যাঁ-না ভোটের মাধ্যমে সংসদে উত্থাপিত হয়। আগামী সাত দিনের মধ্যে এই বিল নিয়ে প্রতিবেদন দেওয়ার জন্য তা সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন