বিজ্ঞাপন

২০১৯ আমাদের জন্য অত্যন্ত কঠিন হবে: পাপন

January 2, 2019 | 7:05 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চলতি বছরে মোট ৪টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ। আর বহুজাতিক টুর্নামেন্ট খেলবে দুইটি। এর মধ্যে একটি মে মাসে ত্রিদেশীয় সিরিজ; যেখানে টাইগারদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। অপরটি হলো জুনে, ওয়ানডে বিশ্বকাপ।

বলার অপেক্ষাই থাকছে না দুটি টুর্নামেন্টই দেশের বাইরে। ত্রিদেশীয় সিরিজ আয়ারল্যান্ড এবং বিশ্বকাপের আসর বসবে ইংল্যান্ডে। দেশের বাইরে সিরিজ আছে আরো দুটি; একটি ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে এবং অপরটি ডিসেম্বরে শ্রীলঙ্কায়। মাত্র দুটি সিরিজ অনুষ্ঠিত হবে দেশের মাটিতে; নভেম্বরে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে আসছে আফগানিস্তান ও তার আগে অক্টোবরে তিনটি টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া।

কাজেই হোম আর অ্যাওয়ের পরিসংখ্যানে দেশের চাইতে বিদেশেই বাংলাদেশকে বেশি ম্যাচ খেলতে হবে। আর এই বিষয়টিকেই কঠিন বলে উল্লেখ করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বুধবার (২ জানুযারি) তিনি জানালেন, ‘আপনি যখন ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা বা উইন্ডিজ- এই সমস্ত দেশে খেলতে যাবেন তখন অবশ্যই অনেক কঠিন হবে সেটা। অনেক কঠিন হবে এর কারণটি কি? আমরা এই ধরণের কন্ডিশনে খেলে অভ্যস্ত না। আমরা যে কন্ডিশনে খেলে অভ্যস্ত সেখানে আমরা পুরোপুরি ভিন্ন কন্ডিশন পাবো। ওটার সাথে আমরা যত তাড়াতাড়ি মানিয়ে নিতে পারি তত ভালো। সেদিক থেকে আমি বলবো যে ২০১৯ অত্যন্ত কঠিন হবে। আমাদের জন্য এটি অনেক কঠিন হবে। শুধু তাই নয়, বাইরের সিরিজ গুলো ছাড়াও আমাদের সামনে বিশ্বকাপ আছে।‘

বিজ্ঞাপন

তবে বিদেশের মাটিতে বাংলাদেশের পারফরম্যান্স কঠিন বলে উল্লেখ করলেও টাইগারদের ওপর আস্থা হারাচ্ছেন না বিসিবি সভাপতি। আর এক্ষেত্রে তাকে সাহায্য করছে সদ্য বিদায়ী বছরে ও বিগত ৫ বছরে মাশরাফি, সাকিবদের চোখ ধাঁধানো পারফরম্যান্স।

পাপন জানান, আমি মনেপ্রাণে এটা বিশ্বাস করি এবং ছেলেদের সাথে কথা বলে যেটি বুঝেছি যে তারাও আত্মবশ্বাসী। বাইরে খেললে আমাদের যে অভিজ্ঞতা হবে সেটাও তারা জানে। আমাদের অবশ্যই সেটা সাহায্য করবে বাইরে ভালো করার জন্য। ২০১৮ সাল ছিল আমাদের জন্য ভালো একটি বছর। শুধু শেষটি ভালো হয়নি। এরপরেও আমি বলবো যে উইন্ডিজদের মতো শক্তিশালী একটি দলের বিপক্ষে টেস্ট এবং ওয়ানডেতে জিতেছি। কিন্তু আমরা টি-টোয়েন্টিতে হেরে গিয়েছি, এরপরেও এটি ভালো ম্যাচ ছিল এবং আমি মনে করি যে তারা আসলেই অনেক ভালো করেছে।

বিজ্ঞাপন

তিনি আরও যোগ করেন, ২০১৮ সাল নিয়ে কোনো সমস্যা নেই। অবশ্য শুধু ২০১৮ সালই নয়, গত চার পাঁচ বছর ধরেই ছেলেরা যে পারফর্মেন্স করছে তাতে আমরা সন্তুষ্ট। একটি জিনিস প্রমাণিত হয়েছে যে আমাদের দেশে এবং এই উপমহাদেশে আমরা যে কাউকে হারাতে পারি। এই বিশ্বাসটি এবং সামর্থ্যটি আমরা দেখাতে পেরেছি সবাইকে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন