বিজ্ঞাপন

২৫ মার্চের কালরাত স্মরণে প্রাচ্যনাটের ‘লালযাত্রা’

March 24, 2022 | 7:05 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২৫ মার্চ, তারিখটা শুনলেই কেমন বিষন্ন হয়ে যায় মন। ২৫ মার্চ রাত বাংলাদেশের জন্য বর্বরোচিত ও মর্মান্তিক। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী অতর্কিত হামলা চালায় নিরীহ বাঙালির ওপর। পাকিস্তানের এই হামলার নাম ছিল ‘অপারেশন সার্চলাইট’।

বিজ্ঞাপন

ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তেই যেনো রাঙা হলো পলাশ, শিমুল। পিচ ঢালা পথ হলো যেনো রক্তরাঙা। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্ব-প্রজন্মের লাল রক্তের পথ ধরে স্বাধীনভাবে ঐক্যের বন্ধনে হেঁটে যাওয়াই ‘লাল যাত্রা’।

২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করে প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘লালযাত্রা’। এর আয়োজক নাট্য সংগঠন ‘প্রাচ্যনাট’।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে ২৫ মার্চ (শুক্রবার) বিকাল ৫টায় একটি ইম্প্রোভাইজেশনের মধ্য দিয়ে প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যাবে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত।

এ সময় গাওয়া হবে ‘ধনধান্য পুষ্প ভরা’সহ দেশের গান। স্মৃতি চিরন্তন চত্বরে সকল শহীদদের প্রতি সম্মানার্থে প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে শেষ হবে এবারের লাল যাত্রা।

বিজ্ঞাপন

রাহুল আনন্দ’র মূল ভাবনায় গত দশ বছর ধরে নিয়মিতভাবে ‘লালযাত্রা’র মাধ্যমে শহীদদের স্মরণ করছে প্রাচ্যনাট। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে বলে প্রাচ্যনাট সূত্রে জানা গেছে।

প্রাচ্যনাট-লালযাত্রা-ঢাকা-বিশ্ববিদ্যালয়-স্বোপার্জিত-স্বাধীনতা-চত্বরে-টিএসসি-rtvonline-prachyanat

রাহুল আনন্দ বলেন, ‘২৫ মার্চ ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তে ভিজে রাঙা হলো পলাশ, শিমুল – হরেক রঙের ফুল। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্বপুরুষের লাল রক্তের পথ ধরে- স্বাধীন আমরা হেঁটে চলি ঐক্যের বন্ধনে, লালযাত্রায়…।’

প্রাচ্যনাটের মূখ্য সম্পাদক তৌফিকুল ইসলাম ইমন এই আয়োজনটিতে অংশগ্রহণের জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়ে বলেন, ‘প্রতিবারের মতোই এবারের আয়োজনেও সবাই আমাদের সঙ্গী হবেন, হাতে হাত রেখে প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যাবে- এটাই প্রত্যাশা করি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন