Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমনওয়েলথ গেমসকে সামনে রেখে ব্যস্ত ভারোত্তোলকরা


৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:১১

সারাবাংলা ডেস্ক

এ বছরের ৪ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ৭০ দেশের অংশগ্রহণে অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে অনুষ্ঠিত হবে ২১তম কমনওয়েলথ গেমস ২০১৮। এ গেমসে বাংলাদেশ মোট ৬টি ডিসিপ্লিনে খেলোয়াড় পাঠাচ্ছে। ইভেন্ট গুলো হলো ভারোত্তোলন, শ্যুটিং, অ্যাথলেটিকস, বক্সিং, সাঁতার ও কুস্তি।

বিশ্বের অন্যতম জনপ্রিয় এ গেমসে ভালো করার লক্ষ্যে গত ২০১৭ সালের ১ অক্টোবর থেকে আর্মি স্টেডিয়ামে চলছে ভারোত্তোলকদের আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প। বাংলাদেশ ভারোত্তোলন দলে খেলোয়াড় হিসেবে মেয়েদের ৫৩ কেজি ওজন শ্রেণীতে অনুশীলন করছেন ফুলপতি চাকমা, ৬৩ কেজিতে মাবিয়া আক্তার সিমান্ত, ৫৮ কেজিতে ফাহিমা আক্তার ময়না এবং ৭৫ কেজিতে জহুরা খাতুন নিশা। আর দলে একমাত্র পুরুষ হিসেবে ৬৯ কেজিতে অনুশীলন চালিয়ে যাচ্ছে শিমুল কান্তি সিংহ। চলমান অনুশীলন ক্যাম্পে কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন বিদ্যুৎ কুমার রায়।

এখন পর্যন্ত কমনওয়েলথ গেমসে বাংলাদেশ ভারোত্তোলন ডিসিপ্লিন কোনো সাফল্যের মুখ দেখেনি। তবে ২০১৩ সালে মালয়েশিয়াতে অনুষ্ঠিত কমনওয়েলথ ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে দুইটি সিলভার মেডেল এবং ২০১৫ সালে ভারতের পুনেতে অনুষ্ঠিত কমনওয়েলথ ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে ১টি স্বর্ণ ও ২টি রৌপ্য পদক জয় করে। ২০১৬তে ভারতে অনুষ্ঠিত এসএ গেমসে স্বর্ণ পদক জয়ী ছিলেন মাবিয়া আক্তার সিমান্ত। ২০০৮ সালে ভারতের পুনেতে অনুষ্ঠিত যুব কমনওয়েলথ ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক লাভ করেছিলেন ফাহিমা আক্তার ময়না। এছাড়া ২০১১ সালে মালয়েশিয়াতে অনুষ্ঠিত কমনওয়েলথ ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে ফুলপতি চাকমা ও ময়না দুজনই পান সিলভার মেডেল।

বিজ্ঞাপন

এই হলো কমনওয়েলথ গেমসে বাংলাদেশের ভারোত্তোলকদের সাফল্য। ঐ ফলাফলকে পুঁজি করে আসন্ন কমনওয়েলথ গেমসে ভালো করার চেষ্টায় অনুশীলন চালিয়ে যাচ্ছে ক্যাম্পে থাকা ভারোত্তোলকরা।

বাংলাদেশ ভারোত্তোলন ফেডারেশনের বর্তমান সাধারণ সম্পাদক লে: কর্ণেল মো: নজরুল ইসলাম প্রায়ই অনুশীলন ক্যাম্প পরিদর্শনে আসছেন এবং নানাভাবে খেলোয়াড়দের উৎসাহ প্রদান করছেন। শনিবার (০৩ ফেব্রুয়ারি) ক্যাম্প পরিদর্শনে এসে তিনি বলেন, আমরা খেলোয়াড়দের খেলার মান বৃদ্ধির জন্য তাদের নানাভাবে উৎসাহ দিয়ে যাচ্ছি। একটি ভালো প্রাকটিস ভেন্যু তৈরির পরিকল্পনা ইতোমধ্যে করা হয়েছে। অরিচরেই খেলোয়াড়দের যাতায়াত এবং ফেডারেশনের কাজের গতি বৃদ্ধির লক্ষ্যে একটি মাইক্রোবাসের ব্যবস্থা করবো। পাশাপাশি আমরা পারফর্মের ভিত্তিতে খেলোয়াড়দের নিয়মিত বৃত্তি প্রদানের ব্যবস্থা করতে যাচ্ছি অচিরেই। সবমিলে দেশের ভারোত্তোলনের উন্নয়নে যা করলে ভালো হবে সেইসব কাজ গুলো আমরা সবাই মিলে করতে চাই।

আর সব খেলোয়াড়দের কথা অভিন্ন। তারা জানান, আমরা নিজেদের সেরাটা দেয়ার মানসিকতা নিয়ে অনুশীলন করে যাচ্ছি। বর্তমান সাধারণ সম্পাদক নজরুল স্যার তিনি আমাদের অনেক খোঁজ খবর রাখছেন। আশা করি আমরা ভালো কিছু করতে পারবো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর