Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

না ফেরার দেশে ক্রিকেট কোচ সৈয়দ আলতাফ


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:১৯

আলতাফ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

লাল সবুজের ক্রিকেটের সাবেক সদস্য, দেশের ক্রিকেট কোচিংয়ের অগ্রপথিক সৈয়দ আলতাফ হোসেন আর নেই (ইন্না লিল্লাহে..রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত এই বর্ষীয়ান কোচের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার শোক সন্তপ্ত পরিবারের প্রতিও সমবেদনা জানিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থাটি।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) বাদ যোহর মরহুমের প্রথম নামাজে জানাজা হবে নাজিম উদ্দিন রোডের হোসনি দালান মসজিদে। দ্বিতীয় নামাজে জানাজা বিকেল সাড়ে তিনটায় জাতীয় ক্রীড়া পরিষদে।

সৈয়দ আলতাফের জন্ম ১৯৩৮ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে। দেশভাগের পর স্বপরিবার চলে আসেন এই বাংলায়। খেলোয়াড়ি জীবনে আলতাফ হোসেন ছিলেন পেসার। ব্যাটিংয়েও মন্দ ছিলেন না। ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা হয়েছিল ১৯৫৪ সালে কায়েদে আজম ক্লাব দিয়ে। এরপর খেলেছেন মোহামেডান স্পোর্টিং ক্লাব, ওয়ান্ডারার্স, পিডব্লিউডি, ইস্ট পাকিস্তান জিমখানা ও শান্তিনগর ক্লাবে।

ক্রিকেটার ক্যারিয়ার পূর্ণতা পায় ১৯৬৫ সালের মার্চে। তদানিন্তন পূর্ব পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ডাক পান পাকিস্তান টেস্ট দলে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে দলে জায়গা মেলে। অবশ্য খেলার সুযোগ মেলেনি। খেলেয়াড়ি জীবনেই ১৯৭০ সালে শুরু করেন আম্পায়ারিং। পাকিস্তান ক্রিকেট বোর্ডের আম্পায়ার হয়ে পরিচালনা করেছেন প্রথম শ্রেণির ম্যাচ।

জাতীয় ক্রীড়া পরিষদের কোচ হিসেবে কাজ করেছেন ১৯৭৬ থেকে ২০০১ সাল পর্যন্ত। ১৯৯৯ সালে পেয়েছেন জাতীয় ক্রীড়া পুরস্কার। দেশের ক্রীড়ার সর্বোচ্চ এই স্বীকৃতি পাওয়া প্রথম ক্রিকেট কোচ ছিলেন তিনিই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট কোচ সৈয়দ আলতাফ

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর