Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গোল্ডেন বুট জেতার দৌড়ে নেইমার!


৩০ জুন ২০১৮ ১৬:০৫

।। স্পোর্টস ডেস্ক ।।

এ মুহূর্তে সর্বোচ্চ পাঁচটি গোল করে গোল্ডেন বুট জেতার দৌড়ে এগিয়ে ইংল্যান্ডের অধিনায়ক ক্যারি কেইন। চারটি করে গোল করে এই পুরস্কার জেতার দৌড়ে ভালোমতোই আছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু এবং পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। তবে, গোল্ডেন বুট জেতার সম্ভাবনা আছে ব্রাজিলের নেইমারের।

২০১৪ সালে বিশ্বকাপের আসর বসেছিল নেইমারের দেশ ব্রাজিলে। জার্মানির বিপক্ষে সেমি ফাইনালে উড়ে যাওয়ার আগেই নেইমার নিজ দেশের বিশ্বকাপ মঞ্চ থেকে ছিটকে পড়েছিলেন। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন। দর্শক হয়ে দেখতে হয়েছিল ব্রাজিলের বিদায়।

সেবার পাঁচ ম্যাচ খেলেই নেইমার গোল করেছিলেন চারটি। গোল্ডেন বুট পেয়েছিলেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। সেবার এই কলম্বিয়ান ৬ গোল আর ২টি অ্যাসিস্ট করে এই পুরস্কার জিতেছিলেন। জার্মানির থমাস মুলার ৫ গোল আর ৩টি অ্যাসিস্ট করে এই তালিকায় দুইয়ে ছিলেন। আর ৪ গোল এবং একটি অ্যাসিস্ট করে নেইমার ছিলেন এই তালিকায় তিন নম্বরে। ব্রাজিল বিশ্বকাপে তাই গোল্ডেন বুট জেতা হয়নি নেইমারের। এবার কি হবে?

এমন প্রশ্নে কেইন-লুকাকু-রোনালদোকে এগিয়ে রাখলেও নেইমার এই দৌড়ে অন্যতম প্রতিযোগী। শেষ ষোলোতে মেক্সিকোর বিপক্ষে খেলবে নেইমারের ব্রাজিল। মেক্সিকানদের সামনে এই বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবীদাররা। ওদিকে বেলজিয়ামের মুখোমুখি হবে জাপান। কোনো অঘটন না ঘটলে বেলজিয়ামের জেতার সম্ভাবনাই বেশি। তাতে, শেষ ষোলোতে মেক্সিকোকে হারালে ব্রাজিলের সামনে পড়বে লুকাকুর বেলজিয়াম।

শেষ ষোলোতে সব কিছু ব্রাজিলের পক্ষে গেলে আর সেমি ফাইনালের টিকিট কাটতে হলে নেইমারদের হারাতে হবে বেলজিয়ামকে। তাতে লুকাকুর বিশ্বকাপ অভিযান থেমে যাবে কোয়ার্টার ফাইনালে। এদিকে, ইংল্যান্ডের মুখোমুখি হবে কলম্বিয়া। যদি কলম্বিয়াকে হারাতে পারে ইংলিশরা তাহলে সর্বোচ্চ ৫ গোল হ্যারি কেইনের সামনে থাকছে নিজেকে আরও এগিয়ে নেওয়ার। তাতে, কোয়ার্টারে ইংলিশদের লড়তে হবে সুইজারল্যান্ড-সুইডেনের মধ্যকার জয়ী দলের বিপক্ষে।

বিজ্ঞাপন

এতো হিসেবের মধ্যে নেইমার ভক্তরা যেতে রাজী নন। তাহলে কী করে গোল্ডেন বুটের দৌড়ে প্রিয় তারকা-এমন প্রশ্ন সবার মধ্যে। এখন পর্যন্ত নেইমার গোল করেছেন মাত্র একটি। তবে, তিন ম্যাচ খেলে নেইমার যতগুলো সুযোগ পেয়েছেন তেমনটি আর কেউ পাননি। নেইমারের লক্ষ্যে নেওয়া শটগুলি যদি সফল হতো, তাহলে কেইন-লুকাকু-রোনালদোদের টপকে যেতেন। যদি ব্রাজিল ফাইনালে খেলে তাহলে সেটা আরও সহজ হয়ে যাবে পিএসজি তারকার জন্য। তাতে গোল্ডেন বুটের জন্য দাবী করতেই পারেন নেইমার।

গোল পোস্ট লক্ষ্য করে তিন ম্যাচে নেইমার মোট শট নিয়েছেন ১৭টি। ব্রাজিলের যেকোনো ফুটবলারের থেকে বেশি। প্রথম ম্যাচের পর শট নেওয়ার এই গড় বেড়েছে নেইমারের। ফাইনাল পর্যন্ত ব্রাজিল যেতে পারলে সেটা হয়তো আরও বাড়বে। সাফল্যের হারও বাড়াতে চাইবেন নেইমার। তাতে গোল্ডেন বুটের দৌড়ে নিজেকে এগিয়ে নিতে পারবেন। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা সবকিছু ঠিকঠাক করতে পারলে নেইমারের সামনে এখনও ম্যাচ খেলার সুযোগ থাকছে আরও চারটি।

প্রতিপক্ষের জাল লক্ষ্য করে নেইমার শট নিয়েছেন ১৭টি, রোনালদো শট নিয়েছেন ১৫টি, বিদায় নেওয়া জার্মানির টনি ক্রুস ১৫টি, সার্বিয়ার মিত্রোভিচ ১৪টি এবং আর্জেন্টিনার মেসি ১৪টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর