Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ায় মেসির পারফরম্যান্সের কাটাছেঁড়া


১ জুলাই ২০১৮ ১৭:০৬

।। স্পোর্টস ডেস্ক ।।

জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মেসি। পাঁচবারের ব্যালন ডি অর জয়ী এই তারকার শোকেসে এখনও জমেনি কোনো বিশ্বকাপ শিরোপা। ক্লাব ক্যারিয়ারে সম্ভাব্য সব পুরস্কার নিজের করে নিলেও দেশের জার্সিতে পাওয়া হয়নি কিছুই। কোয়ার্টার ফাইনালের আগে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে খালি হাতে।

রাশিয়া বিশ্বকাপের পারফরম্যান্স বিচারে কেমন কাটলো মেসির? দেখে নেওয়া যাক রাশিয়ায় চার ম্যাচে কেমন ছিলেন আর্জেন্টিনার অধিনায়ক।

নিজেদের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। একমাত্র গোলটি করেন সার্জিও আগুয়েরো। পেনাল্টি থেকে গোলের সুযোগ মিস করেন মেসি। পরের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হেরে যায় মেসির দল। আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ২-১ গোলে আর্জেন্টিনা হারিয়ে দেয় নাইজেরিয়াকে। সে ম্যাচে একটি গোল করেন মেসি। আর শেষ ষোলোর ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হেরে রাশিয়া থেকে বিদায় নিতে হয়েছে মেসিকে। এই ম্যাচে কোনো গোল পাননি বার্সা তারকা। একটি করে গোল করেন ডি মারিয়া, মার্কাদো এবং আগুয়েরো। দ্বিতীয় গোলের শটটি নিয়েছিলেন মেসি, তবে মার্কাদোর পায়ে লেগে বল জালে জড়ায়।

মেসি চার ম্যাচে যতগুলো পাস দিয়েছেন তার থেকে কেবল বেশি পাস দিয়েছেন আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলা হাভিয়ের মাশ্চেরানো। চার ম্যাচে মেসি ২১০টি পাস দিয়েছেন। বার্সায় মেসির এই পাসের সঙ্গে যা বেমানান। ক্যারিয়ারে চতুর্থ বিশ্বকাপ খেলা মেসি এই বিশ্বকাপে গোল দিয়েছেন একটি, সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন দুটি, গোল পোস্ট লক্ষ্য করে শট নিয়েছেন মাত্র ছয়টি। সফলভাবে পাস দিয়েছেন ৯০ শতাংশেরও কম, যা মেসির স্বভাবসূলভ খেলার সাথে যায় না।

বিজ্ঞাপন

চার ম্যাচে মেসি খেলেছেন পুরোটা সময় জুড়েই। চার ম্যাচের প্রতিটিতেই তিনি ৭ কিলোমিটারের বেশি দৌড়েছেন। শুধু নাইজেরিয়ার বিপক্ষে সাড়ে ৮ কিলোমিটারের বেশি দৌড়াতে হয়েছিল মেসিকে। সেই ম্যাচেই তিনি গোল পেয়েছেন এবং আর্জেন্টিনার একমাত্র জয়টিও সেই ম্যাচেই। আর্জেন্টিনার জন্য বাজে খবর হলো, প্রতিপক্ষের খেলোয়াড়দের পায়ে বল থাকা অবস্থায় মেসি ছিলেন পুরোপুরি নিষ্ক্রিয়। তার চার ম্যাচ বিশ্লেষণে দেখা যায়, প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেওয়াতেও মেসি ছিলেন নিষ্প্রভ, তবে সতীর্থদের পায়ে বল গেলেই মেসি ছিলেন দারুণ সক্রিয়।


রাশিয়ায় চার ম্যাচে মেসি দৌড়েছেন মোট ৩১ হাজার ৬১৮ মিটার (৩১.৬১৮ কি.মি.)। এরমধ্যে ৫৮ শতাংশ দূরত্ব তিনি অতিক্রম করেছেন প্রতি ঘণ্টায় ০ থেকে ৭ কিলোমিটার বেগে। যা স্বাভাবিক হাঁটার গতির সমান। মাত্র ২৫ শতাংশ দূরত্ব অতিক্রম করেছেন প্রতি ঘণ্টায় ৭ থেকে ১৫ কিলোমিটার বেগে। ফ্রান্সের বিপক্ষে ঘণ্টায় সর্বোচ্চ ২৮.৩৭ কিলোমিটার বেগে দৌড়েছেন মেসি। আক্রমণে খেলার গুরুত্বপূর্ণ দিক হলো সতীর্থের কাছ থেকে পাওয়া বল কাজে লাগানো।

কিন্তু, বেশির ভাগ পাসকে কাজে লাগাতে পারেননি মেসি। তার স্বাভাবিক স্টাইল মধ্যমাঠ থেকে পাওয়া বল নিয়ে ড্রিবলিং করা এবং শট নেওয়া। তবে, এই এরিয়ায় সফলভাবে মাত্র দুটি পাস পেয়েছেন। এর মধ্যে একটি আইসল্যান্ড আর অন্যটি ক্রোয়েশিয়ার বিপক্ষে।

রাশিয়ায় ১৮ বার বল পেয়েছেন গোল পোস্টে শট নেওয়ার মতো। এর মধ্যে মাত্র ছয়টি শট ছিল অন-টার্গেটে। বাকিগুলো ছিল লক্ষ্যভ্রষ্ট।

সারাবাংলা/এমআরপি/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর