Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপকে বিদায় বললেন হোন্ডা


৩ জুলাই ২০১৮ ১২:২৩

।। স্পোর্টস ডেস্ক ।।

শক্তিশালী বেলজিয়ামের বিপক্ষে দুর্দান্ত শুরু করেও শেষমেশ ৩-২ গোলের ব্যবধানে হারতে হয়েছে এশিয়ার দেশ জাপানকে। শেষমেশ বিদায় নিয়ে হয়েছে আসরের নক আউট পর্ব থেকেই। আর, বিশ্বকাপ থেকে বিদায় নিতে না নিতেই দলের তারকা কেইসুকি হোন্ডা জানিয়ে দিলেন, এটাই তার শেষ বিশ্বকাপ।

রুস্তভ-ন-দন্যুতে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে জাপান। ম্যাচের ৪৮ মিনিটে হারাগুচি আর ৫২ মিনিটে ইনুইয়ের গোলে ২-০ তে এগিয়ে যায় তারা। তবে এরপরই আক্রমণে নামে বেলজিয়াম। ব্যবধান কমাতে গোল করেন ভার্তোঘেন (১-১), এরপর বেলজিয়ামকে সমতায় ফেরান ফেলাইনি (২-২)। আর নির্ধারিত সময় শেষের কয়েক সেকেন্ড বাকি থাকতে দুর্দান্ত এক কাউন্টার অ্যাটাকে চাদলির গোলে (৩-২) জয় পায় বেলজিয়াম।

এমন দুর্দান্ত খেলেও শেষ আটে যাওয়ার স্বাদটা পেলো না জাপানিরা। আর তাই দলের বিদায়ের সঙ্গে সঙ্গে হোন্ডা জানিয়ে দিলেন, এটাই তার শেষ বিশ্বকাপ। জাতীয় দলের জার্সিতে ৯৮টি ম্যাচে মাঠে নেমে ৩৭টি গোল করা এই তারকা বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের পর জানিয়ে দিলেন, আর বেশিদিন মাঠে দেখা যাবেনা তাকে, ‘জাতীয় দলের হয়ে ক্যারিয়ার শেষ করতে যাচ্ছি। আমি খুব খুশি, কারণ আমাদের দলে অনেক তরুণ উদীয়মান খেলোয়াড় আছে। ওরা এখন জাপানের হয়ে ইতিহাস লিখবে।’

তবে, বিশ্বকাপকে বিদায় বললেও এখনো অবসরের ঘোষণা দেননি জাপানের এই তারকা। জানিয়েছেন, আরো কিছুদিন জাতীয় দলের জার্সিতে খেলার কথা। ৩২ বছর বয়সী এই ফুটবলারের জাতীয় দলে অভিষেক হয়েছিল ২০০৮ সালে। প্রথম ম্যাচে জোড়া গোল করে নিজেকে চিনিয়েছেন ফুটবল ময়দানে। এরপর ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে দলকে শেষ ষোলোতে উঠিয়ে নিতেও অবদান ছিল এসি মিলানের সাবেক এই তারকার।

এরপর ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে ১টি গোল করেন হোন্ডা। তবে রাশিয়া বিশ্বকাপের আগে দলে জায়গা পাওয়া নিয়ে শঙ্কা থাকলেও নতুন কোচ আকিরা নিশিনো দায়িত্ব পাওয়ার পর জাতীয় দলে জায়গা পেয়েছেন হোন্ডা। দলে জায়গা পেয়েই দারুণ কীর্তি গড়লেন তিনি। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিপক্ষে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে ১টি গোল করেন তিনি। আর তাতেই প্রথম জাপানি ফুটবলার হিসেবে তিন বিশ্বকাপে গোল করার কীর্তিটা নিজের করে নিলেন হোন্ডা।

 

সারাবাংলা/এসএন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর