Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলোচিত ‘শাহীন’ বেছে নিয়েছে সুইডেন-রাশিয়াকে


৭ জুলাই ২০১৮ ১৫:১৭

।। স্পোর্টস ডেস্ক ।।

বিশ্বকাপ আসলেই ভবিষ্যদ্বাণী দিতে মুখোড় হয়ে ওঠে অনেক প্রাণী। বিশ্বকাপ আর ভবিষ্যদ্বাণী যেন পাশাপাশি চলতে থাকে। ২০১০ সালে অক্টোপাস পলকে এখনো সবাই মনে রেখেছে তার ক্ষুরধার ভবিষ্যদ্বাণীর জন্য। স্পেনকে বিশ্বকাপ জয়ী বলেছিল সে এবং হয়ে ছিল তাই। ২০১৪ বিশ্বকাপে শাহীন নামের এক উট ভবিষ্যদ্বাণী দিলেও তা কার্যকরী ছিল না। রাশিয়া বিশ্বকাপে দেখা গিয়েছে অ্যাকিলিস নামক এক রুশ বিড়ালকে। তার ভবিষ্যদ্বাণী নিয়ে প্রথম দিকে আলোচনা থাকলেও পরে হারিয়ে যায়। কিন্তু আলোচনায় আবারো আরব আমিরাতের ভবিষ্যৎবক্তা উট ‘শাহীন।’

কোয়ার্টার ফাইনালের আগে ব্রাজিল ভক্তদের জন্য দুঃসংবাদ জানিয়েছিল উট শাহীন। তার মতে, শেষ আটের লড়াইয়ে পাঁচবারের চ্যাম্পিয়নদের বিদায় করে দেবে ইউরোপের পাওয়ার হাউস বেলজিয়াম। সেটাই হয়েছে। ২-১ গোলে হেরে দেশের পথে ব্রাজিল।

এই বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের ম্যাচ বাকি আরও দুটি। শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে নামবে ইংল্যান্ড-সুইডেন। আর রাত ১২টায় কোয়ার্টার ফাইনালের অপর ম্যাচে খেলবে স্বাগতিক রাশিয়া এবং ক্রোয়েশিয়া। এই দুই ম্যাচে শাহীন জয়ী দল হিসেবে বেছে নিয়েছে সুইডেন আর রাশিয়াকে। তার মতে, শেষ চারে উঠার আগেই বিদায় নেবে ইংল্যান্ড এবং ক্রোয়েশিয়া।

শাহীনের সব ভবিষ্যদ্বাণী কিন্তু অক্টোপাস পলের মতো মিলে যায়নি। বেশির ভাগ ক্ষেত্রেই তার ভবিষ্যদ্বাণী উল্টো হয়েছিল। তাই, আপনি চাইলেই ভবিষ্যদ্বাণী করা উট শাহীনের মতামতকে উড়িয়ে দিতে পারেন। তবে, নকআউট পর্ব থেকে শাহীন বেশ কারিশমা দেখাচ্ছে। চলতি বিশ্বকাপের গ্রুপর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডে আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়েছে এই উট। আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচেও ফরাসিদের বেছে নিয়েছিল শাহীন। এমনকি স্পেনকে যে রাশিয়া বিদায় করে দেবে, এই আলোচিত ভবিষ্যদ্বাণীও করেছিল শাহীন।

তবে, ইংল্যান্ড কিংবা ক্রোয়েশিয়ার সমর্থকদের শঙ্কিত হওয়ারও কারণ নেই। কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে শাহীন বেছে নিয়েছিল উরুগুয়েকে। কিন্তু সেই ম্যাচে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিতে হয়েছে দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে।

কীভাবে ভবিষ্যদ্বাণী করে এই উট:
উটের সামনে দুটি দেশের পতাকা রাখা হয়, বেশ কিছুক্ষণ দুটি পতাকার দিকে তাকিয়ে থেকে যে কোনো একটি পতাকাকে বেছে নেয় শাহীন, বেছে নেওয়া পতাকার দেশটিকে বিজয়ী বলে ধরা হচ্ছে। ইংল্যান্ড-সুইডেন আর রাশিয়া-ক্রোয়েশিয়ার পতাকা শাহীনের সামনে রাখা হয়েছিল। তাতে শাহীন বেছে নিয়েছে সুইডেনকে এবং রাশিয়াকে। তবে কী আজই শেষ হয়ে যাচ্ছে হ্যারি কেইন, রাহিম স্টারলিং, দেলে আলি, ফিল জোন্স, জ্যামি ভার্ডি, মার্কাস রাশফোর্ড, ড্যানি ওয়েলব্যাকদের নিয়ে সাজানো ইংলিশদের পথচলা? নাকি দেশের বিমান ধরতে হবে ইভান রেকিটিচ, লুকা মদ্রিচ, মারিও মান্দজুকিচদের ক্রোয়েশিয়াকে? কোয়ার্টার ফাইনালের বাকি দুই ম্যাচে শাহীনের করা ভবিষ্যদ্বাণী কতটা মেলে তার জন্য অপেক্ষা করতে হচ্ছে।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর