Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়াকে বিদায় করে সেমিতে ক্রোয়েশিয়া


৮ জুলাই ২০১৮ ০০:২৬

।। স্পোর্টস ডেস্ক ।।

শেষ পেনাল্টি শুট আউটে ক্রোয়েশিয়া। শট নিতে আসলেন বার্সার মাঝমাঠের তারকা ইভান রাকিটিচ। জয় পেতে এই গোল মিস করা যেত না। ঠাণ্ডা মাথায় বল জালে জড়িয়ে দুই হাত প্রসারিত করে মিলিয়ে গেলেন বাতাসে। রাকিটিচকে ঘিরে তখন ক্রোয়েশিয়ান ফুটবলারদের কুণ্ডলী। উল্লাসে ফেটে পড়েছে কালো-লাল শিবির সমর্থকরা। সিলগালা জয় ক্রোয়েশিয়ার।

আয়োজক দল রাশিয়াকে বিদায় করে বিশ্বকাপের সেমি ফাইনালের টিকেট নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। সবশেষ ১৯৯৮ সালে প্রথমবার এসেই সেমি ফাইনালে খেলেছিল ইউরোপের দলটি। ২০ বছর পর দ্বিতীয়বারের মতো শেষ চারে পা রেখেছে মদ্রিচ-রাকিটিচরা। এদিকে ১৯৯০ সালের পর থেকে এই প্রথম কোনও আয়োজন দল বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে।

সেমিতে ওঠার লড়াইয়ে সোচি পরিণত হয়েছিল যুদ্ধে। অপরিরোধ্য ক্রোয়েশিয়ার সামনে আয়োজক দেশ রাশিয়া। চলছিল আক্রমন-পাল্টা আক্রমন। সহসাই স্টেডিয়াম গর্জে উঠছে সমর্থকদের উন্মাদনায়। সেমিতে উঠলেই ফাইনালে পা রাখার লড়াইয়ে মিলবে ইংল্যান্ডের সাক্ষাত। বৃহস্পতিবার (১১ জুলাই) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ত্রি লায়ন্সদের বিপক্ষে নামবে ক্রোয়েশিয়া।

এর আগে গ্রুপ পর্বে ৩টি ম্যাচে জয় তুলে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে উঠেছিল ক্রোয়েশিয়া। প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে, দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে এবং শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে তারা। আর শেষ ষোলোর ম্যাচে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হওয়ার পর, টাইব্রেকারে ৩-২ গোলে ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল ইউরোপের দেশটি।

অন্যদিকে, শক্তিশালী স্পেনের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জয় পায় রাশিয়া। গ্রুপ পর্বে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে উঠে স্পেনকেই বিদায় করে শেষ আটের টিকিট কাটে স্বাগতিকরা। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫ গোলের বড় ব্যবধানে, আর দ্বিতীয় ম্যাচে মিশরকে ৩-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলেও শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে হারতে হয়েছিল স্বাগতিক রাশিয়াকে।

বিজ্ঞাপন

সোচিতে শুরু থেকেই আক্রমন-পাল্টা আক্রমনে চলতে থাকে ম্যাচ। বল পজিশনে এগিয়ে থাকা ক্রোয়েশিয়াকে চমকে দিয়ে আয়োজক সমর্থকদের উল্লাসের মুহূর্ত উপহার দিয়েছেন ডেনিশ চেরিশেভ। ৩১ মিনিটে আটেম ডিজুবার কাছ থেকে বল পেয়ে ক্রোয়েশিয়ার ডিফেন্ডারকে ভরকে দিয়ে বাঁ পায়ে দুর্দান্ত গোল করেছেন এই ভিয়ারিয়াল তারকা। গোলবারের বাঁ প্রান্তের উপরে কোণা বরাবর একেবারে নিখুতভাবে বল জালে জড়িয়েছেন এই রাশিয়ান মিডফিল্ডার। এর মাধ্যমে বিশ্বকাপে চার গোল করে গোল্ডেন বুটের তালিকায় ঢুকে গেলেন তিনি।

গোলের রেশ কাটতে না কাটতেই সমতায় ফিরেছে ক্রোয়েশিয়া। ডি বক্সের ভেতরে গোলবারের বাঁ প্রান্ত থেকে আলতো করে মানজুকিচের পাস থেকে দুর্দান্ত হেডে বল জালে জড়িয়েছেন ক্রামারিচ (১-১)। রাশিয়ার সমর্থক শিবিরে নিরবতার উপলক্ষ্য নিয়ে আসে ক্রোয়েশিয়া। এর সঙ্গে এ বিশ্বকাপে দলের হয়ে সপ্তম খেলোয়াড় হিসেবে গোল পেয়েছেন এই ক্রোয়েশিয়ান। তাদের উপরে আছে বেলজিয়াম। একই বিশ্বকাপে সেমি ফাইনালের আগে নয়জন খেলোয়াড় গোলের খাতায় নাম লিখিয়েছেন।

প্রথমার্ধ সমতায় থেকে শুরু হয় ম্যাচ। দ্বিতীয়ার্ধের শুরুতেই বড় সুযোগটা পেয়ে যায় ক্রোয়েশিয়া। ৬০ মিনিটে ডি বক্সের ভেতরে সুবর্ণ সুযোগ পান পেরেচিচ। সিক্স ইয়ার্ডের সামনে থেকে বল নিয়ন্ত্রণে রেখে গোলবারের বাঁ পাশে কোনা বরাবর মাটি কাঁপানো শট নেন এই ইন্টার মিলান স্ট্রাইকার। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হয়নি তার। বারে লেগে বল চলে যায় বাইরে।

দ্বিতীয়ার্ধে অবশ্য ম্যাচের লাগাম টেনে ধরে ক্রোয়েশিয়া। আক্রমনের উপর আক্রমন চালিয়ে যায়।  এর মধ্যে ৬৭ মিনিটে গোলদাতা চেরিশেভকে তুলে ফেদর মলোভকে নামিয়ে দেন রাশিয়ার কোচ স্টেনিসলাভ চেরচেশভ।

বিজ্ঞাপন

৯০ মিনিটের খেলা শেষ ১-১ সমতায় রেখে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। অতিরিক্ত সময়ে তখন গড়িয়ে গেছে ১০ মিনিট। কর্নার পায় ক্রোয়েশিয়া। লুকা মদ্রিচের কর্নার থেকে আলতো হেডে বল জালে জড়ান ডমেগজ ভিদা। ২-১ ব্যবধানে এগিয়ে গেলো ক্রোয়েশিয়া। সঙ্গে নিজের নামের পাশে হলুদ কার্ডও ‍জুটলো এই বেসিকতাস তারকার। জার্সি খুলে খালি গায়ে উদযাপনের জন্য রেফারি হলুদ কার্ড দেখিয়েছেন তাকে।

গোলের পর বল নিয়ন্ত্রণে রেখে খেলে যাচ্ছিল ক্রোয়েশিয়া। ১১৫ মিনিটে ম্যাচের মোড় ঘুরে যায় আবার। এবার চমকে দেয় রাশিয়া। ডি বক্সের বাইরে থেকে নেয়া ফ্রি-কিক থেকে আলতো হেডে সমতায় ফেরে রাশিয়া (২-২)। এলান ডিজেগোয়েভের ক্রস থেকে মারিয়া ফার্নান্দেজের মাথা চুমু খেয়ে বল জালে। মুহূর্তের মধ্যে স্টেডিয়াম উল্লাসে ফেটে পড়ে।

ম্যাচের ভাগ্য ঝুলে যায় পেনাল্টি শুটআউটে। রাশিয়া ৩-৪ ব্যবধানে পেনাল্টিতে হেরে যায় ক্রোয়েশিয়ার কাছে। ম্যাচ সেরা হয়েছেন বিজয়ী দলের এলএম টেন লুকা মদ্রিচ।

ফাইনালে ওঠার লড়াইয়ে আগামি বৃহস্পতিবার (১১ জুলাই) রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ক্রোয়েশিয়া।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর