Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃতীয় হয়েই ফিরতে চায় বেলজিয়ামের সোনালী প্রজন্ম


১১ জুলাই ২০১৮ ২০:০২

।। স্পোর্টস ডেস্ক ।।

সেমি ফাইনাল থেকে বিদায় নেওয়া বেলজিয়ামের এই দলটিকে বলা হচ্ছে সোনালী প্রজন্ম। ১৯৮৬ সালের সেমি ফাইনালে উঠা দলটির কখনোই খেলা হয়নি ফাইনালে। এবার খুব কাছে এসেও পারেনি ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, ডি ব্রুইনরা। ফ্রান্সের বিপক্ষে প্রথম সেমিতে ১-০ গোলে হেরে ফাইনালের স্বপ্ন বিসর্জন দিতে হয়েছে। তবে, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ জিতেই বাড়ি ফিরতে চাইছে বেলজিয়ানরা।

দ্বিতীয় সেমি ফাইনালে আজ রাতে মুখোমুখি হবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং দুর্দান্ত খেলে আসা ক্রোয়েশিয়া। জয়ী দল ১৫ জুলাই ফাইনালে লড়বে ফরাসিদের বিপক্ষে। আর পরাজিত দলকে মুখোমুখি হতে হবে ১৪ জুলাই বেলজিয়ামের বিপক্ষে।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটিকে গুরুত্বের সঙ্গেই নিচ্ছেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ, এভাবে খুব কাছে এসে বিদায় নেওয়াটা হতাশার। ড্রেসিংরুম এখন দুঃখে ভারাক্রান্ত। তবে আবেগ আটকে রাখা কঠিন। আমি আমার বেলজিয়ামের সোনালী প্রজন্ম তৈরি করা এই খেলোয়াড়দের হতাশ এবং মনোঃকষ্ট দেখতে চাই না। তৃতীয় হয়েই তাদের নিয়ে দেশে ফিরতে চাই। ইতিবাচক মানসিকতা নিয়েই আরেকটি ম্যাচ খেলব।

বেলজিয়াম কোচ আরও বলেন, আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে, ঘুরে দাঁড়িয়ে সুযোগ বের করতে হবে। ১৯৮৬ সালেও বেলজিয়ামের সামনে দারুণ সুযোগ এসেছিল। এবার যেমনটি এসেছিল। গতবার আমরা চতুর্থ হয়েছি, এবার আমরা তৃতীয় হওয়ার জন্যই লড়বো। আমাদের এই ম্যাচের গুরুত্বটা বুঝতে হবে। আমি আশাবাদী আমার ছেলেরা আমাকে হতাশ করবে না। আমি আমার ছেলেদের জন্য গর্বিত। তারা প্রত্যাশার চেয়েও বেশি ভালো খেলেছে। ফ্রান্সের জন্য শুভকামনা রইল। আশা করি, তারা শিরোপা নিয়েই ঘরে ফিরবে।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলেই সেমিতে উঠে বেলজিয়াম। গ্রুপপর্বের তিনটি ম্যাচেই জিতেছিল মার্টিনেজের শিষ্যরা। শেষ ষোলোতে ২-০ গোলে পিছিয়ে পড়েও জাপানকে ৩-২ গোলে হারিয়ে শেষ আটের টিকিট কাটে। কোয়ার্টার ফাইনালে টপ ফেভারিট ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে সেমিতে উঠে। এবার না হলেও কাতার বিশ্বকাপে ভালো কিছু করবে বলে বিশ্বাসী বেলজিয়াম কোচ। ২০২২ বিশ্বকাপে হ্যাজার্ডের বয়স দাঁড়াবে ৩১, ফেলাইনির ৩৪, টোবির ৩৪ আর ভার্তোঘেনের ৩৫ বছর। সোনালী প্রজন্ম তৈরি করা এই বেলজিয়াম তখন আরও পরিণত এবং অভিজ্ঞ দল হিসেবেই মাঠে নামবে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর