Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই দলই বিশ্বকাপ ডিজার্ভ করে


১২ জুলাই ২০১৮ ২৩:১৭

।। জাহিদ হাসান এমিলি ।।

যে দুটি দল বিশ্বকাপের ফাইনালে পা রেখেছে তারা দুর্দান্ত। অবিশ্বাস্য-সুন্দর ফুটবল খেলে তারা স্বপ্নের ফাইনালে পা রেখেছে। বিশ্বকাপ হাতে পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। আমার কাছে এই দুই দলই হলো ফ্যাভারিট। ফ্রান্স ও ক্রোয়েশিয়া এই দুই দলই বিশ্বকাপ ডিজার্ভ করে।

কয়েকটি কারণ আছে। প্রথমত ফ্রান্সের অনেক বড় ফুটবল ইতিহাস আছে। তিনবারের ফাইনালিস্ট তারা। আবার ১৯৯৮ সালে বিশ্বকাপ নেয়ার অভিজ্ঞতা আছে তাদের। এবারতো সেই বিশ্বকাপের নেতা দেশম এই বিশ্বকাপে ফ্রান্সের কোচের দায়িত্বে। তাই স্বপ্নটা কুড়িয়ে ঘরে ফিরতে পারে তারা।

অন্যদিকে ১৯৯১ সালে স্বাধীন হওয়া ক্রোয়েশিয়া চমকের পর চমক উপহার দিয়ে চলেছে। এই বিশ্বকাপের আগেই বড় মঞ্চে তাক লাগিয়ে গেছে তারা। ১৯৯৮ সালের সেই বিশ্বকাপে প্রথমবার অংশ নেয়া সেই ‘শিশু’ দলটি ভাবতে পারেন মাত্র ৭ বছরেই বিশ্বকাপ খেলেছে। এবং রীতিমত তৃতীয় হয়েছে।

সেই শিশুটা এখন তরুণ-টগবগে। রক্তে বিশ্বকাপ জয়ের কণা দৌড়ে বেড়াচ্ছে। চোখে স্বপ্ন। সোনালী যুগ পার করা এই দলের জন্য বিশ্বকাপটা ধরা দিতে পারে। ভাবা যায় না মাত্র ২৭ বছরে একটা দল কিভাবে বিশ্বকাপের ফাইনালে পা রাখে।

বিশ্বকাপের বড় বড় দলগুলো অংশ নেয়াটাই কঠিন হয়ে পড়ে। সেখানে তরুণ দেশ বিশ্বকাপের দাবিদার। তাও দুর্দান্ত খেলেই। জ্লাতকো গালিচের নেতৃত্বে এক ঝাঁক অভিজ্ঞ ও সক্রীয় ফুটবলারই এখন স্বপ্ন দেখাচ্ছে ক্রোয়েশিয়াকে। বিশ্বকাপটা পেলে খুব অবাক হবো না। সোনালী একটা অধ্যায় পার করছে দেশটি। পেরেসিচ, মানজুকিচ-মদ্রিচ-রাকিটিচদের মতো বিশ্বমানের ফুটবলার এই দলে। সেই স্বপ্ন দেখাতেই পারে তারা। ক্লাব পর্যায়ের সেরা ফুটবলারগুলো তাদের দলে।

বিজ্ঞাপন

বিশ্বকাপের আরেকটি কাকতালীয় ব্যাপার আছে। বিশ্বকাপে ২০ বছর পরপর নতুন চ্যাম্পিয়ন দেখেছে পৃথিবী। যেমন ‘৫৮ তে ব্রাজিল, ‘৭৮-এ আর্জেন্টিনা, ‘৯৮-এ ফ্রান্স। ২০ বছর পর পর নতুন চ্যাম্পিয়ন দেখেছে ফুটবল বিশ্ব। পুরনো সেই প্রথা মেনে এবার রাশিয়া ২০১৮ বিশ্বকাপের শিরোপা তবে কী যাচ্ছে ক্রোয়েশিয়ার ঘরেই।

এদিকে ফ্রান্সও ২০ বছরের খরা ঘুচানোর অপেক্ষায়। দেশমের গড়া এই দলের প্রায় সবগুলো খেলোয়াড়কেই চিনে সবাই। ক্লাব পর্যায়ের ভালো ভালো খেলোয়াড় এই দলে।

তাই শেষ বাজির দানটা কার হাতে পড়ছে সেটাই দেখার বিষয়।

বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর