Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মর্যাদার লড়াইয়ে আমার বাজি বেলজিয়াম


১৩ জুলাই ২০১৮ ২২:০৯

।। জাহিদ হাসান এমিলি ।।

বিশ্বকাপে বেলজিয়াম আর ইংল্যান্ড যেভাবে পারফরমেন্স করে যাচ্ছিল তাতে ফাইনালে ওঠা নিয়ে সংশয় ছিল কম। তবে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে সবাইকে সেরা জায়গায় যাওয়ার লড়াইয়ে হার মানতে হয়েছে। সেমি ফাইনাল থেকেই বিদায় নেয়া দুই অপ্রতিরোধ্য দল এখন মর্যাদার লড়াইয়ে মাঠে নামবে।

গুরুত্বহীন ম্যাচ হলেও অনেক দিক থেকেই গুরুত্ব বহন করে এই ম্যাচ। তৃতীয় নির্ধারণী ম্যাচ তাই হয়ে দাঁড়িয়েছে মর্যাদার লড়াইয়ে। জয় নিয়ে টুর্নামেন্ট শেষ করতে চাইবে দুই দলই।

বেলজিয়াম এর আগে কখনও তৃতীয় হতে পারে নি। ১৯৮৬ সালে শেষবার চতুর্থ হয়েছিল তারা। এরপরে ২০১৪ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ে গিয়েছিল ইউরোপের এই দলটি। এর মধ্যে হ্যাজার্ড-ব্রুইন-লুকাকু-কোর্তসের এই দলটা সোনালী যুগ পার করছিল। তাই এদের হাতেই অনেকেই বিশ্বকাপের ট্রফি আশা করেছিল।

সেটি যখন হয়নি, এখন অন্তত জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করতে চাইবে বেলজিয়াম। রবার্ত মার্টিনেজের শিষ্যরা শুধু একটি ম্যাচই হেরেছে। সেটাই কাল হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপ স্বপ্ন ফিকে হয়ে গেছে। পুরো টুর্নামেন্টে তার আগে অপরাজিত ছিল তারা। এবার অন্তত তৃতীয় স্থান নিয়ে বিদায় নিতে চাইবে তারা।

এ মর্যাদার লড়াইয়ে ছাড় দিতে চাইবে না ইংল্যান্ড। অতীত ইতিহাস বলে, ইংল্যান্ড এর আগে ১৯৯০ সালে সেমিতে উঠেছিল। সেবার চতুর্থ হয়েছিল দলটি। ১৯৬৬ তে বিশ্বকাপ জেতা দলটি এবার ২৮ বছর পর সেমিতে পা রেখেছিল। ক্রোয়েশিয়ার কাছে আরাধ্য স্বপ্নটা আবার অধরা হয়ে গেলো। তাই তারাও চাইবে এতো বড় ধাক্কার পর একটি জয় নিয়ে চলে যেতে। গ্যারেথ সাউথগেটের তাই জয়ের বিকল্প নেই। তবে, কোন দলই সিরিয়াসলি নিচ্ছে ম্যাচটি।

বিজ্ঞাপন

সম্ভাব্য নিজেদের স্কোয়াডের দলে সুযোগ না পাওয়া ফুটবলারদের মাঠে নামিয়ে দিতে পারে দুই দলই।

তবে, একটি বিষয় আছে। গোল্ডেন বুটের লড়াই। এ ম্যাচ থেকে সেটা নিশ্চিত করতে চাইবে হ্যারিকেন ও লুকাকু। ছয় গোল নিয়ে গোল্ডেন বুটের দৌড়ে সবচেয়ে বড় দাবিদার কেন। অন্যদিকে চার গোল করে লুকাকুও ছেড়ে হয়তো দিবেন না। পুরো দলই হয়তো দুইজনকে নামিয়ে দিতে পারে এই ব্যক্তিগত সেরা গোলদাতার পুরস্কার বগলদাবা করার জন্য। সেজন্য কিছু অভিজ্ঞ ফুটবলারও নামিয়ে দিতে পারে তারা।

সবমিলে এই ম্যাচটি গুরুত্বহীন মনে হলেও মর্যাদার লড়াই হবে। সেই যুদ্ধে এগিয়ে থাকবে বেলজিয়াম। তারাই তৃতীয় হয়ে তাদের বিশ্বকাপ ইতিহাসে হয়তো সেরা অবস্থান চাইবে। হ্যারিকেনের জন্য ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর