Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্রান্সের চেয়ে যেখানে এগিয়ে ক্রোয়েশিয়া


১৫ জুলাই ২০১৮ ১১:০৫

 

।। স্পোর্টস ডেস্ক ।।

 

১৫ জুলাই মস্কোর লুঝনিকিতে মুখোমুখি হবে ফ্রান্স-ক্রোয়েশিয়া। ফুটবল বোদ্ধারা ফাইনালের এই ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে এগিয়ে রাখলে দুর্দান্ত খেলে ফাইনালে ওঠা ক্রোয়েশিয়া যে ছেড়ে কথা বলবে না সেটা বলাই যায়। রাশিয়া বিশ্বকাপ জিতলে ফ্রান্স পাবে দ্বিতীয়বারের মতো বিশ্ব শিরোপার স্বাদ আর ক্রোয়েশিয়া জিতলে তারা পাবে প্রথমবারের মতো শিরোপার স্বাদ।

 

যে কয়টি কারণে ফ্রান্সের থেকে ক্রোয়েশিয়াকে এগিয়ে রাখতে পারেন:

১। ফাইনাল হবে মস্কোর লুঝনিকিতে। এখানেই গত কয়েকদিন ধরে অবস্থান করছে ক্রোয়েটরা। এমনকি সেমি ফাইনালের ম্যাচটিও তারা সেখানে খেলেছে। ১-০ গোলে পিছিয়ে পড়েও ইংল্যান্ডকে সেই ম্যাচে ২-১ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ক্রোয়েশিয়া। ফাইনালের আগে ফ্রান্স তাদের সবশেষ ম্যাচ খেলেছে বেলজিয়ামের বিপক্ষে সেইন্ট পিটার্সবুর্গে। তাই বলা যায়, লুঝনিকির আবহাওয়ার সঙ্গে বেশ ভালোভাবেই মানিয়ে নিয়েছে ক্রোয়েশিয়া। এদিক থেকে কিছু পিছিয়ে থাকবে ফরাসিরা।

 

২। ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ শিষ্যদের এমনভাবে তৈরি করেছেন যেন তারা একটা পরিবার হয়ে উঠেছে। দুর্নীতির বেড়াজাল থেকে বেরুতে না পারলেও ক্রোয়েশিয়ান ফুটবল ফেডারেশন এবার সব ঢেলে দিয়েছেন খেলোয়াড়দের জন্য। এই দলটিকে প্রায় ৫০ দিনের মতো একসঙ্গে রেখেছে ফেডারেশন। অভিজ্ঞ খেলোয়াড়রাই তরুণদের দেখিয়ে দিচ্ছেন ম্যাচ কৌশল। তাতে, দুর্দান্ত বোঝাপড়াটা যে বেশ ভালোভাবেই গড়ে উঠেছে ক্রোয়েশিয়ান খেলোয়াড়দের।

 

৩। রিয়াল মাদ্রিদে খেলা লুকা মদ্রিচ ক্রোয়েশিয়ান সমর্থকদের রোষানলে পড়েছিলেন বিশ্বকাপের আগে। তার উপর থেকে আস্থা হারিয়েছিলেন ক্রোয়েটরা। রাশিয়ায় দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পান মদ্রিচ। আইসল্যান্ড, নাইজেরিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপ পর্বের তিন ম্যাচে দারুণ খেলার কারণে প্রশংসিত হয়েছেন এই রিয়াল তারকা। নিজনি নভগোরোদে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা ম্যাচে দুর্দান্ত গোল করেছিলেন ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার। ৩২ বছর বয়সী এই মদ্রিচের বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা ৬০৪ মিনিট, যেখানে এই বিশ্বকাপেই গোল করেছেন দুটি, অ্যাসিস্ট করেছেন একটি। বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে তার পাসিং সাকসেস ৮৬.৪ শতাংশ। প্রতি ম্যাচে গড়ে অন-টার্গেটে শট নিয়েছেন প্রায় দুইবার (১.৮)। রাশিয়ায় ৬ ম্যাচ খেলে মদ্রিচ ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন একবার।

বিজ্ঞাপন

 

৪। ফ্রান্সের থেকে মানসিক শক্তির দিক দিয়েও এগিয়ে থাকবে ক্রোয়েশিয়া। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছিল দলটি। নকআউট পর্বে উঠে ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে দেয়। কোয়ার্টার ফাইনালেও তারা খেলেছে অতিরিক্ত ৩০ মিনিট। ডেনমার্কের মতোই কোয়ার্টারে ক্রোয়েশিয়া টাইব্রেকারে হারিয়ে দেয় স্বাগতিক ও আয়োজক দেশ রাশিয়াকে। এরপর সেমি ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষেও ক্রোয়েশিয়া খেলেছে অতিরিক্ত ৩০ মিনিট। ৯০ মিনিটে ১-১ গোলের সমতার পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলায় ক্রোয়েশিয়া ২-১ ব্যবধানে জয় নিশ্চিত করে ফাইনালে উঠে।

 

৫। বিশ্বকাপের আগে চ্যাম্পিয়ন্স লিগ জেতা রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ দলের লিডার হলেও বাকিদের কথা মাথায় রাখতে হবে। ফ্রান্সের বিপক্ষে যে কেউই জ্বলে উঠতে পারেন। ক্রোয়েশিয়া দলে আছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা, ইতালির ইন্টার মিলান, জুভেন্টাস, ইংলিশ ফেভারিট আর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্ট লিভারপুলের তারকা খেলোয়াড়রা। ইভান রেকিটিচ, মারিও মান্দজুকিচ, ইভান পেরিসিচ, মাতেও কোভাসিচ, দেজান লভরেনদের নিয়ে সাজানো ক্রোয়েশিয়ার গড় বয়স ২৭ বছর ১০ মাস। তরুণ আর অভিজ্ঞতার মিশ্রন এই ক্রোয়েশিয়া দারুণ আত্মবিশ্বাসী, কারণ তাদের খেলোয়াড়রা ক্লাবের জার্সিতে প্রথম একাদশেই খেলে থাকেন।

 

৬। ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপে অংশ নেয় ক্রোয়েশিয়া। সেবার চমক দেখিয়েই সেমিতে উঠেছিল ক্রোয়েটরা। ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে ১৯৯৮ বিশ্বকাপ জিতেছিল স্বাগতিক ফ্রান্স। এই ফ্রান্সের কাছে সেবার সেমিতে এগিয়ে গিয়েও হেরেছিল ক্রোয়েশিয়া। ম্যাচের ৪৬ মিনিটে ডেভর সুকারের গোলে লিড নিলেও ম্যাচের ৪৭ ও ৬৯ মিনিটে ফরাসি কিংবদন্তি লিলিয়ান থুরামের জোড়া গোলে হারতে হয় ক্রোয়েটদের। এবার সেই ফ্রান্সের বিপক্ষেই শিরোপার জন্য লড়বে প্রথমবার ফাইনালে উঠা ক্রোয়েশিয়া। প্রতিশোধের একটা ব্যাপার তো থাকছেই ক্রোয়েটদের সামনে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর