Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জিদানকে বরখাস্ত করার চিন্তা হাস্যকর’


২৬ ডিসেম্বর ২০১৭ ১৩:৩৭

সারাবাংলা ডেস্ক

মুদ্রার এপিঠ দেখেছেন প্রথম দুই মৌসুমে। এবার জিনেদিন জিদানকে দেখতে হচ্ছে উলটো পিঠও। লা লিগায় এর মধ্যেই শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ, শিরোপা সম্ভাবনা এখন প্রায় ফিকে। এল ক্লাসিকোতে বার্সার কাছে ৩-০ গোলে হারের পর জিদানকে ছাটাই করা হতে পারে, মৃদু হলেও উঠে যাচ্ছে এমন গুঞ্জন। তবে এই গুঞ্জনকে হাস্যকর বলেই উড়িয়ে দিয়েছেন ফ্রেঞ্চ ও আর্সেনাল কিংবদন্তি থিঁয়েরি অঁরি।

বিজ্ঞাপন

বার্নাব্যুতে জিদানের প্রথম দুই মৌসুম ছিল ‘এলাম, দেখলাম আর জয় করলাম’। গত বছর তো লা লিগা, চ্যাম্পিয়নস লিগসহ পাঁচটি শিরোপা জিতেছে রিয়াল। তবে বছরশেষের বাস্তবতা মনে করিয়ে দিচ্ছে, রিয়াল শিরোপা দৌড় থেকে প্রায় ছিটকেই পড়েছে। তবে এটার জন্য জিদানকে সরিয়ে ফেলার দাবির কোনো মানে দেখছেন না জিদান।

জিদান যা করেছেন, তাঁকে বরখাস্ত করার দাবিটা একটা কৌতুকই মনে হচ্ছে আমার কাছে। তিনি তো সবসময় সবকিছু জিততে পারবেন না। হ্যাঁ, পারফর্ম না করলে প্রশ্ন উঠবেই, কিন্তু এখন পর্যন্ত তো তিনি অসাধারণ করেছেন।

ক্লাসিকোর পর বিশেষ করে জিদানের ট্যাকটিকস নিয়েও অনেকে সমালোচনায় মুখর। কোভাচিচকে না নামিয়ে ইসকোকে খেলানো উচিত ছিল কি না চলে আসছে এমন প্রশ্নও। স্কাই স্পোর্টসের বিশেষজ্ঞ হিসেবে অঁরি মনে করিয়ে দিচ্ছেন, একটা সময় কাসেমিরোকে খেলানো নিয়েও অনেক প্রশ্ন উঠেছিল।

‘কাসেমিরোকে কিন্তু জিজুই প্রথম একাদশে থিতু করেছেন, ভক্তেরা সেটা মেনেও নিয়েছে। শুরুতে অনেকেই কিন্তু এটা নিয়ে দ্বিধার মধ্যে ছিল। কিন্তু যখন সে পর পর দুইবার চ্যাম্পিয়নস লিগ জিতল সবাই তাঁর পিঠ চাপড়ে দিতে শুরু করল। আর ক্লাসিকোতেও প্রথম ৪৫ মিনিটের মধ্যে সে খুব একটা ভুল করেনি।’

বিজ্ঞাপন

জিদান মনে করিয়ে দিচ্ছেন, জিদান মাঠে গিয়ে খেলে দিয়ে আসতে পারবেন না, ‘মানুষ বলছে ওঁর এটা করা উচিত, সেটা করা উচিত, কিন্তু মনে রাখা উচিত, কাসেমিরোকে কিন্তু জিদানই নিয়ে এসেছিলেন। কোচ আপনাকে একটা ট্যাকটিকস বা পরিকল্পনা দেবে, কিন্তু সেটা মাঠে প্রয়োগ করে দেখানোর দায়িত্ব খেলোয়াড়দের।’

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর