Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবার আগে ইংল্যান্ডের ১০০০


৩০ জুলাই ২০১৮ ১৫:৫৬

।। স্পোর্টস ডেস্ক ।।

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ভারতের বিপক্ষে আগামী ১ আগস্ট বার্মিংহামে মাঠে নামবে ইংল্যান্ড। আর এই ম্যাচে নামার মধ্যদিয়ে দারুণ এক মাইলফলকে নাম লেখাবে ইংলিশরা। সেটি হলো টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলা ইংল্যান্ড ১০০০তম টেস্ট ম্যাচ খেলতে নামবে।

সর্বোচ্চ ৯৯৯টি টেস্ট ম্যাচ খেলা ইংল্যান্ডের পরের আসনটি দখলে রেখেছে অস্ট্রেলিয়া। তারা খেলেছে ৮১২টি টেস্ট ম্যাচ। তৃতীয় সর্বোচ্চ ৫৩৫ টেস্ট খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। চার নম্বরে থাকা ভারত খেলেছে ৫২২টি টেস্ট। এই তালিকায় পাঁচ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা খেলেছে ৪২৭টি টেস্ট, এক টেস্ট কম খেলে নিউজিল্যান্ড রয়েছে ছয় নম্বরে।

৪১৫ টেস্ট ম্যাচ খেলে সাত নম্বরে রয়েছে পাকিস্তান। এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কা ২৭৪ ম্যাচ খেলে রয়েছে আট নম্বরে। বাংলাদেশ এই তালিকায় নয় নম্বরে, খেলেছে ১০৮টি টেস্ট ম্যাচ। আর দশ নম্বরে থাকা জিম্বাবুয়ে খেলেছে ১০৫টি টেস্ট।

১৮৭৭ সাল থেকে ইংল্যান্ড টেস্ট খেলছে। ৯৯৯টি টেস্ট খেলে এর মধ্যে ইংলিশরা জিতেছে ৩৫৭টি ম্যাচ আর হেরেছে ২৯৭টি ম্যাচ। বাকি ৩৪৫টি টেস্ট ম্যাচ ড্র করেছে ইংলিশরা। ৩৫.৭৩ শতাংশ ম্যাচ জয়, ২৯.৭২ শতাংশ পরাজয় আর ৩৪.৫৩ শতাংশ ম্যাচ ড্র করেছে ইংল্যান্ড।

১০০০তম টেস্ট ম্যাচের আগে ইংল্যান্ডের বেস্ট বোলিং ফিগার জিম লেকারের। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৩ রানের বিনিময়ে ইনিংসে ১০ উইকেট নেন তিনি। এছাড়া ৯০ রানের বিনিময়ে তিনি নিয়েছিলেন ১৯ উইকেট। ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি লেন হাটনের দখলে। ১৯৩৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ৩৬৪ রান। ইংল্যান্ডের হয়ে ১৩৮ টেস্ট খেলে সর্বোচ্চ ৫৪০ উইকেট দখল করেছেন জেমস অ্যান্ডারসন। আর ১১৮ টেস্ট খেলে সর্বোচ্চ ২৭ বার শূন্য রানে আউট হয়েছেন স্টুয়ার্ট ব্রড।

বিজ্ঞাপন

ইংলিশদের সর্বোচ্চ টেস্ট রান অ্যালিস্টার কুকের দখলে। ১৫৬ ম্যাচ খেলে তিনি করেছেন ১২ হাজার ১৪৫ রান। সর্বোচ্চ ক্যাচ নিয়েছেন অ্যালান নট (২৫০টি)। ইংলিশদের সেরা জুটি হয়েছিল ১৯৫৭ সালে। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচে ৪১১ রানের জুটি গড়েছিলেন কলিন কাউড্রি এবং পিটার মে।

ভারতের বিপক্ষে বার্মিংহামে ১ আগস্ট প্রথম টেস্ট খেলার পর ইংল্যান্ড দ্বিতীয় ম্যাচ খেলবে লন্ডনে, ৯ আগস্ট থেকে শুরু হবে ম্যাচটি। এরপর নটিংহ্যাম, সাউদাম্পটন, লন্ডনে দুই দল মুখোমুখি হবে। সিরিজের শেষ তিনটি ম্যাচ যথাক্রমে ১৮ আগস্ট, ৩০ আগস্ট এবং ৭ সেপ্টেম্বর।

সারাবাংলা/এমআরপি

ইংল্যান্ড টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর