Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বুমবুম’কে টপকে যাওয়ার অপেক্ষায় ব্যাটিং দানব


৩০ জুলাই ২০১৮ ১৭:৪৯

।। স্পোর্টস ডেস্ক ।।

২২ গজে ব্যাট হাতে ছক্কার ঝড় তোলা ক্রিকেটারদের নাম শুনতে চাইলে আপনি অবশ্যই এক নম্বরে রাখবেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইলকে। এরপর হয়তো রাখবেন আরও অনেককে। সেই তালিকায় উপরের দিকেই থাকবেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ‘বুমবুম’ খ্যাত শহীদ আফ্রিদিকে। তবে, সর্বোচ্চ আন্তর্জাতিক ছক্কা হাঁকানোর তালিকায় এতোদিন এক নম্বরেই ছিলেন আফ্রিদি, তাকে ধরে ফেলেছেন গেইল। এবার ক্যারিবীয়ান ব্যাটিং দানব গেইলের সামনে আফ্রিদিকে টপকে যাওয়ার অপেক্ষা।

বিজ্ঞাপন

বাংলাদেশের বিপক্ষে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শেষ। এবার লড়াই হবে টি-টোয়েন্টি সিরিজে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আগামী ১ আগস্ট মুখোমুখি হবে দুই দল। সেই ম্যাচে মাত্র একটি ছক্কা হাঁকালেই ক্যারিবীয়ান ব্যাটিং দানব গেইল হয়ে যাবেন আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর মালিক। এ মুহূর্তে ক্রিকেটের তিন ফরম্যাটে গেইল-আফ্রিদি দুজনের ছক্কার সংখ্যা ৪৭৬টি।

সবশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে গেইল করেছিলেন ৭৩ রান। তার ৬৬ বলে সাজানো এই ঝড়ো ইনিংসে ছিল ৬টি চার আর ৫টি ছক্কার মার। ৪৭১টি ছক্কা সঙ্গী করে টাইগারদের বিপক্ষে নেমেছিলেন গেইল।

একদিক থেকে আফ্রিদির চেয়ে এগিয়ে রাখতে হবে গেইলকে। পাকিস্তানি সাবেক অলরাউন্ডার ক্রিকেটের তিন ফরম্যাটে খেলেছেন ৫২৪ আন্তর্জাতিক ম্যাচ আর গেইল খেলেছেন ৪৪৩ আন্তর্জাতিক ম্যাচ। আফ্রিদির থেকে ৮১ ম্যাচ কম খেললেও গেইলের ছক্কার সংখ্যা সমান। তবে, চাইলে আফ্রিদিকেও এগিয়ে রাখতে পারেন। ক্যারিয়ারে মিডল-অর্ডার কিংবা লোয়ার-অর্ডারে ব্যাট হাতে নামা আফ্রিদি অনেক সময় ব্যাটিংয়ের সুযোগই পাননি। আর গেইল ক্যারিয়ারের শুরু থেকেই ইনিংসের গোড়াপত্তন করতে নেমেছেন ওপেনারের ভূমিকায়।

বিজ্ঞাপন

আফ্রিদি ২৭ টেস্ট, ৩৯৮ ওয়ানডে আর ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ৫২টি, ওয়ানডেতে ৩৫১টি আর টি-টোয়েন্টিতে ৭৩টি ছক্কা হাঁকিয়েছেন আফ্রিদি। গেইল ১০৩ টেস্ট, ২৮৪ ওয়ানডে আর ৫৬ টি-টোয়েন্টিতে যথাক্রমে ৯৮টি, ২৭৫টি আর ১০৩টি ছক্কা হাঁকিয়েছেন।

সারাবাংলা/এমআরপি

আফ্রিদি গেইল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর