Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুকের ফেরায় ইংল্যান্ডের দিন


২৭ ডিসেম্বর ২০১৭ ১৩:৪৮

সারাবাংলা ডেস্ক

চাপটা চারদিক থেকে বাড়ছিল তাঁর। এই সিরিজে ছয় ইনিংসে সর্বোচ্চ ৩৭, কোনো ফিফটি নেই। অ্যালিস্টার কুক এই সিরিজ শেষেই প্যাডজোড়া তুলে রাখবেন কি না, সেই প্রশ্নও উঠে যাচ্ছিল। দেরিতে হলেও ফিরলেন কুক, মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে অপরাজিত আছেন ১০৪ রানে। অস্ট্রেলিয়াকে ৩২৭ রানে অলআউট করে দেওয়ার পর ইংল্যান্ড এর মধ্যেই দ্বিতীয় ইনিংসে তুলে ফেলেছে ১৯২ রান, হাতে এখনো ৮ উইকেট। সান্ত্বনার জয়টা এখনো বেশ কিছুটা দূরের পথ, তবে মেলবোর্নে এই মুহূর্তে একটু হলেও এগিয়ে ইংল্যান্ডই।

স্মিথ অবশ্য দিন শেষে আফসোস করতেই পারেন। সুযোগটা কাজে লাগাতে পারলে দিনের শেষটা তো অন্যরকমও হতে পারত। ৬৬ রানেই মিচেল মার্শের বলে স্লিপে ক্যাচ দিয়েছিলেন কুক, হাতে নিয়েও তা ফেলে দিয়েছেন স্মিথ। সুযোগটা দুই হাত ভরেই নিয়েছেন কুক, তিন অঙ্ক ছুঁয়ে প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ার বড় পাঁচটি ভেন্যুতে (ব্রিসবেন, অ্যাডিলেড, পার্থ, মেলবোর্ন, সিডনি)।

তার আগে ইংল্যান্ড অবশ্য আবারও হোঁচট খেয়েছে শুরুতেই। আরও একবার ব্যর্থ উদ্বোধনী জুটি, ৩৫ রানের মাথায় নাথান লায়নকে ফিরতি ক্যাচ দিয়ে ফিরে গেছেন মার্ক স্টোনম্যান। তবে ৮০ রানে জেমস ভিন্সের আউটের জন্য ভিন্স শুধু নিজেকেই দায়ী করতে পারেন। জশ হ্যাজলউডের বলটা এলবিডব্লুর আবেদনে আঙুল তুলে দিয়েছেন আম্পায়ার, কিন্তু রিপ্লেতে দেখা গেছে প্যাডে লাগার আগে বল ব্যাটের কানা ছুঁয়ে গিয়েছিল। ভিন্স নিজেও সেটা বুঝতে পারেননি, ওপাশ থেকে কুকেরও চোখ এড়িয়ে যাওয়ায় রিভিউ নেয়নি ইংল্যান্ড।

এরপর দিনের বাকি অংশটা শুধু কুক আর রুটের। দুজন মিলে তৃতীয় উইকেটে যোগ করেছেন ১১২ রান, উইকেটের চারদিকে খেলেছেন দেখার মতো সব শট। কুকের ওই ক্যাচ ছাড়া সেভাবে সুযোগও দেননি।

তবে দিনের শুরুটা দেখেই আসলে বোঝা গিয়েছিল দিনটা কেমন যাবে। ২৪৪ রানে ৩ উইকেট নিয়ে প্রথম দিন শেষ করেছিল অস্ট্রেলিয়া, আজ ১৬ রান যোগ করার পরেই টম কুরানের অভিষেক উইকেটের শিকার হয়ে বোল্ড হয়ে যান স্মিথ। শন মার্শ বেশ কিছুক্ষণ ছিলেন, কিন্তু ৬১ রান করে আউট হওয়ার পরেই ধসে নামে অস্ট্রেলিয়ার ইনিংসে। ৬ উইকেটে ৩১৪ থেকে ৩২৭ রানেই অলআউট হয়ে গেছে অস্ট্রেলিয়া। এই সিরিজে নিজেকে হারিয়ে খোঁজা স্টুয়ার্ট ব্রড ছিলেন মূল ঘাতক, ৫১ রানে নিয়েছেন ৪ উইকেট। অ্যান্ডারসন নিয়েছেন তিনটি, ওকস নিয়েছেন দুই উইকেট।

সারাবাংলা/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর