Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের বিপক্ষে বাংলাদেশের জয়


৩ আগস্ট ২০১৮ ১৯:৫৪

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

কাতার ক্যাম্পের পরে সাভারের বিকেএসপিতে ট্রেনিং তারপর কোরিয়া সফরে গিয়ে তিনটি ম্যাচ খেলতে যাওয়া বাংলাদেশ ফুটবল দলের লক্ষ্য এশিয়ান গেমস। ২৭ ফুটবলারকে নিয়ে নতুন কোচ জেমি ডের লক্ষ্য আগামী ১৪ আগস্ট থেকে জাকার্তায় শুরু গেমসের আগে অনূর্ধ্ব-২৩ দলের কম্বিনেশন সাজানো। কোরিয়ায় তিনটি ম্যাচ খেলে একটি সেরা একাদশ বাছাই করা।

সেই উদ্দেশ্যে সফরের প্রথম প্রস্তুতি ম্যাচে হেরে দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে জেমি ডে’র শিষ্যরা। প্রথম ম্যাচে কোরিয়ার গুয়াংজু ফুটবল ক্লাবের বিপক্ষে বাংলাদেশের এই অনূর্ধ্ব-২৩ দল হেরেছে দুই গোলে। যদিও তার আগে কাতারে ও ঢাকায় দুটি প্রস্তুতি ম্যাচে হারহীন ছিল দল। সেই দল ছিল জাতীয় ফুটবল দল। গুয়াংজুর বিপক্ষে বয়সভিত্তিক দল নিয়ে ২-০ ব্যবধানে হেরেছিল জামাল-জাফররা।

দ্বিতীয় ম্যাচে কোরিয়ার সেহান বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। মকপো আন্তর্জাতিক ফুটবল গ্রাউন্ডে অনুষ্ঠিত এই ম্যাচে দেশের ফুটবলাররা ভালো খেলেছে বলে আশাবাদী কোচও।

এর আগে কাতারে বাংলাদেশের প্রস্তুতি পর্বে কাতারের ক্লাবের সঙ্গে ড্র করে এ ইংলিশ কোচের শুরু। দেশে ফিরে বিকেএসপিতে আরেকটি প্রস্তুতি ম্যাচে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের সঙ্গেও ড্র। দুটো ম্যাচের দুটোই ড্র! হোক না প্রীতি ম্যাচ, বাংলাদেশ ফুটবল দলকে নিয়ে ম্যাচ না হারা অবশ্যই কৃতিত্বের। তবে কোরিয়া সফরের প্রথম ম্যাচেই হারতে হয়েছে তাদের।

কোচ চাইছিলেন গেমস স্কোয়াডের সব ফুটবলারকে এ ম্যাচে বেশি সময় খেলাতে। এ স্কোয়াড ২০ জনের হলেও সঙ্গে সাত সিনিয়র ফুটবলারকে সঙ্গে নেওয়া হয়েছে ভবিষ্যতের কথা ভেবে। আগামী সেপ্টেম্বরে মূল জাতীয় দলের জন্য তাদের তৈরি করতে। এই অনূর্ধ্ব-২৩ দলের বেশির ভাগ খেলোয়াড়ই থাকবেন সিনিয়র দলে। সুতরাং এশিয়ান গেমসের পারফরম্যান্সও গুরুত্বপূর্ণ। গ্রুপ পর্ব পেরোনোর অলীক স্বপ্ন কেউ দেখে না। থাইল্যান্ড, উজবেকিস্তান, কাতারের একটি ম্যাচ জিতলে সেটা কোচের জন্য অনেক ‘বড় পাওয়া’। তার ইতিবাচক প্রভাব থাকবে সাফের দলে।

আপাতত দ্বিতীয় ম্যাচে এই জয় আত্মবিশ্বাস বাড়াবে অতীতের জয়হীন বাংলাদেশ দলকেও। ম্যাচের ১০ মিনিটের মাথায় গোলের যাত্রা শুরু করেন সাদ উদ্দীন। ৬৯ মিনিটে সমতায় ফেরে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। ৮৫ মিনিটে বাংলাদেশকে এগিয়ে দেন উঠতি তারকা সুফিল।

এ জয়ে খুশি কোচ, আমি বাংলাদেশ দলের খেলা নিয়ে খুশি। আমাদের ছেলেরা আগের ম্যাচের তুলনায় ভালো খেলেছে এই ম্যাচে। প্রত্যেকটা জায়গায় উন্নতি করছে।

এ ম্যাচে বড় ব্যবধানে জিততে পারতো বাংলাদেশ দাবি দলের টিম ম্যানেজার সত্যজিত দাস রুপু, আরও বড় ব্যবধানে জিততে পারতাম। ছেলেরা মিস করেছে বহু। আগামীতে আরও ভালো খেলবে আশা করি।

সারাবাংলা/জেএইচ

আরও পড়ুন
কোরিয়ার দ্বিতীয় সারির ক্লাবের সঙ্গে হারলো বাংলাদেশ

এশিয়ান গেমস কোরিয়া সফর বাংলাদেশ ফুটবল দল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর