Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ


৬ আগস্ট ২০১৮ ০৭:২৫

।। স্পোর্টস ডেস্ক।। 

সাদা বলের ক্রিকেটে এর আগে কখনো ফিফটি ছিল না লিটন দাসের। আজ সেই অতৃপ্তি মেটালেন, শেষ টি-টোয়েন্টিতে দারুণ একটা ফিফটি পেয়েছেন লিটন। তার ব্যাটে ভর করে বাংলাদেশ শেষ পর্যন্ত করেছে ১৮৪ রান। এই রান তাড়া করতে নেমে ১৩৫ রানে ৭ উইকেট হারানোর পর নেমেছে বৃষ্টি। শেষ পর্যন্ত আর খেলা শুরু হয়নি, ডাকওয়ার্থ লুইস মেথডে ১৯ রানে জয় পেয়েছে বাংলাদেশ। দেশের বাইরে এ নিয়ে মাত্র দ্বিতীয়বার টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ, এর আগে হারিয়েছিল আয়ারল্যান্ডকে।

বিজ্ঞাপন

শুরুতে ব্যাট করতে নেমে লিটন দাসের ঝড়ো ফিফটিতে ১৮৪ রান করেছিল বাংলাদেশ। এই রান তাড়া করতে নেমে দেখেশুনেই শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ, তবে প্রথম সাফল্যের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। চতুর্থ ওভারে বল হাতে পেয়ে আরও একবার নিজের প্রথম ওভারেই উইকেট পেয়ে যান মোস্তাফিজুর রহমান। ৬ রান করে অপুকে ক্যাচ তুলে দিয়েছেন আন্দ্রে ফ্লেচার।

পরের ওভারে একটা ধাক্কা খায় বাংলাদেশ। নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে দুর্ভাগ্যজনকভাবে হাতে চোট পান নাজমুল অপু, তিন বল করার পরেই মাঠ ছাড়তে হয় তাকে। সেটা অবশ্য শাপেবর হয়ে আসে, বল হাতে পেয়ে ওই ওভারেই চ্যাডউইক ওয়ালটনকে ফিরিয়ে দেন সৌম্য।

পরের ওভারে আবার উইকেট বাংলাদেশের। এবার সাকিবের নিচু হয়ে আসা বলে ২ রানেই আউট হয়ে গেছেন মারলন স্যামুয়েলস। এরপর দীনেশ রামদিন ও রভম্যান পাওয়েল মিলে ৪৫ রানের জুটি গড়েছিলেন। কিন্তু ১৮ বলে ২১ রান করার পর রুবেলের বলে বোল্ড হয়ে যান রামদিন।

ক্রিজে আসেন রাসেল, ম্যাচটা আবার ওয়েস্ট ইন্ডিজের মুঠোয়। দেখতে দেখতেই চারটি ছয়ে পৌঁছে যান ত্রিশ রানে। এর মধ্যে অবশ্য বিপজ্জনক পাওয়েলকে ২৩ রানে ফিরিয়ে দিয়েছেন মোস্তাফিজ। বিপজ্জনক হতে পারতেন অধিনায়ক কার্লোস ব্রাথওয়েটও, তবে কিছু করার আগেই তাকে ৫ রানে ফিরিয়ে দিয়েছেন আবু হায়দার রনি।

বিজ্ঞাপন

তখনও ওয়েস্ট ইন্ডিজের আশা বাঁচিয়ে রেখেছিলেন রাসেল। ২০ বলে ৪৭ রান করে ফেলেছিলেন, মনে হচ্ছিল ম্যাচটা জিতিয়ে দেবেন একাই। কিন্তু ১৮তম ওভারে এসে মোস্তাফিজ আরও একবার দিলেন ব্রেক থ্রু। লো ফুলটসে লং অফে মারতে গিয়ে আরিফুলের দারুণ এক ক্যাচে আউট হয়ে গেছেন রাসেল। ১৩৫ রানে ৭ উইকেট হারিয়ে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ, এর পরেই এসেছে বৃষ্টি।

তার আগে বাংলাদেশের হয়ে স্যামুয়েল বদ্রির প্রথম বলেই চার মেরে শুরু করেছিলেন লিটন। পাওয়ারপ্লে কাজে লাগিয়েছেন দারুণভাবে, সঙ্গে যোগ দেন তামিমও। দুজন মিলে মাত্র ২২ বলে ফিফটি এনে দেন বাংলাদেশকে। টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের দ্রুততম ফিফটি। তামিম ১২ বলে ২১ রান করে শেষ পর্যন্ত আউট হয়ে গেছেন কার্লোস ব্রাথওয়েটের স্লোয়ার বলে, ক্যাচ তুলে দিয়েছেন শর্ট ফাইন লেগে। সৌম্য সরকার প্রথম বলেই চার মেরেছিলেন, কিন্তু আরও একবার ব্যর্থ। ৫ রান করেই শেষ পর্যন্ত কেমো পলের স্লোয়ারে ক্যাচ তুলে দিয়েছেন। পাওয়ারপ্লেতে ৭১ রান তোলে বাংলাদেশ।

মুশফিক ভালই খেলছিলেন, কিন্তু লিটনের সঙ্গে জুটিটা বেশিক্ষণ টিকল না।  ১৪ বলে ১২ রান করে ব্রাথওয়েটের বলে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। তবে লিটন খেলছিলেন দারুণ, ২৪ বলে পেয়েছেন নিজের প্রথম টি-টোয়েন্টি ফিফটি। শেষ পর্যন্ত ৩২ বলে ৬১ রান করে কেসরিক উইলয়ামসের বলে আউট হয়ে গেছেন। তার আগেই অবশ্য ১১ ওভারের মধ্যে বাংলাদেশ পেয়ে গেছে ১০০ রান।

সাকিব ও মাহমুদউল্লাহ এরপর ৪৪ রানের একটা জুটি গড়ে হাল ধরেছিলেন। সাকিব আগের ম্যাচের ফর্মটাই এই ম্যাচে ধরে রাখবেন বলে মনে হচ্ছিল। কিন্তু কেমো পলের বলে চার মারার পর পরেই ক্যাচ দিয়েছেন ডিপ স্কয়্যার লেগে। ২২ বলে ২৪ রান করেই ফিরে যান বাংলাদেশ অধিনায়ক। এর পরেই বৃষ্টির জন্য বন্ধ হয়ে যায় খেলা। তার আগ পর্যন্ত ১৬.৩ ওভারে বাংলাদেশ তোলে ১৪৯ রান। মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ১৭ রানে, ১ রানে ব্যাট করছিলেন আরিফুল। এরপর আবার শুরু হয় খেলা। মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ২০ বলে ৩২ রান করে। আরিফুল ১৬ বলে করেছেন ১৮ রান।

সারাবাংলা/ এএম

বাংলাদেশ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজ লিটন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর