Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবসর নিলেন বিশ্ব রেকর্ড গড়া হাদারি


৭ আগস্ট ২০১৮ ১১:৪১

।। স্পোর্টস ডেস্ক ।।

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন। রাশিয়া বিশ্বকাপে রেকর্ড গড়া মিশরের গোলরক্ষক এসাম এল-হাদারি অবসরের ঘোষণা দিয়েছেন। রাশিয়া বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে ম্যাচে মিসরের শুরুর একাদশে জায়গা পেয়েই রেকর্ড বুকে নাম লেখান হাদারি। সেদিন তার বয়স ছিল ৪৫ বছর ১৬১ দিন।

বিশ্বকাপ দলে নেওয়ার পরেই জেগেছিল সম্ভাবনা। কলম্বিয়ার ফরিদ মনড্রাগন ব্রাজিল বিশ্বকাপ খেলেছিলেন ৪৩ বছর ৩ দিনে। এল হাদারির সামনে সুযোগ ছিল সেই রেকর্ড ভেঙে দেওয়ার। প্রথম দুই ম্যাচে সে রেকর্ড ভাঙার সুযোগ পাননি, বেঞ্চেই বসিয়ে রেখেছিলেন মরক্কোর কোচ হেক্টর কুপার। তৃতীয় ম্যাচে এসে সেই রেকর্ড ভাঙার সুযোগ পান। ৪৫ বছর ১৬১ দিনে খেলেন বিশ্বকাপের ম্যাচ, সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে খেলার নতুন রেকর্ড গড়া এই মিশরীয় তারকা সামাজিক যোগাযোগমাধ্যমে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন।

হাদারি তার ফেসবুকে লিখেছেন, ‘জাতীয় দলের হয়ে ১৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলে এবং অভূতপূর্ব সাফল্য অর্জনে আমি অত্যন্ত গর্বিত। আশা করি যে, বিগত বছরগুলোয় আমি আমার মিশনে সফল হয়েছি। আমার পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, যারা আমার জীবনের সমস্যাগুলো বহন করেছে এবং আমার প্রতিটা পদক্ষেপে আমাকে সমর্থন করেছে।’

রাশিয়া বিশ্বকাপের তিন জন কোচ অ্যালিও সিসে (সেনেগাল), মাদেন ক্রাস্তাইচ (সার্বিয়া) ও রবের্তো মার্তিনেসের (বেলজিয়াম) চেয়েও বয়সে বড় ছিলেন হাদারি। সৌদির বিপক্ষে মাঠে নেমে রেকর্ড গড়ার দিনে আক্রমণ-পালটা আক্রমণের খেলায় শুরু থেকেই ব্যস্ত ছিলেন তিনি। এর মধ্যে ২২ মিনিটে সৌদি রক্ষণের ভুলের সুযোগ নিয়ে মোহামেদ সালাহ এগিয়ে দেন মিশরকে। ৪১ মিনিটে বিতর্কিতভাবে প্রথম পেনাল্টি পেয়ে যায় সৌদি। কিন্তু হাদারি দেখিয়েছেন, বয়স শুধুই একটা সংখ্যা। দারুণ এক সেভে ঠেকিয়ে দেন ফাহাদ আল মুয়াল্লাদের পেনাল্টি শটটি।

বিজ্ঞাপন

প্রথমার্ধের শেষ দিকে আবারো বিতর্কিত পেনাল্টি পায় সৌদি। সালমান আল ফারাজের ওই পেনাল্টি শট আটকাতে পারেননি হাদারি। দ্বিতীয়ার্ধে হাদারি আরও বেশ কিছু দারুণ সেভ করেছেন। শেষ পর্যন্ত যোগ করা সময়ের শেষ মুহূর্তে গিয়ে আরও একবার গোল হজম করতে হয়েছে। শেষ সময়ে সালেম আল দাউসাউরির গোলে জয় পেয়েছে সৌদিরা। আর শূন্য হাতে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে মিশর এবং হাদারি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর