Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেসি-ম্যারাডোনার আর্জেন্টিনাকে হারিয়ে ভারতের ইতিহাস


৭ আগস্ট ২০১৮ ১২:৫১

।। স্পোর্টস ডেস্ক ।।

দাবানলের মতো খবরটা ছড়িয়ে পড়েছে। ভারতীয় ফুটবলে নতুন ইতিহাস লিখেছে অনূর্ধ্ব-২০ দল। কোটিফ কাপের ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে এশিয়ার দেশটি। আর্জেন্টিনা-বধের বিরল কৃতিত্ব দেখিয়েছে ভারতীয় তরুণরা। আর্জেন্টিনা জাতীয় দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পাওয়া লিওনেল স্কালোনি আর পাবলো আইমারের অনূর্ধ্ব-২০ শিষ্যদের হারিয়ে বিশ্ব মিডিয়ায় এখন ভারতের জয়-জয়কার।

শুধু তাই নয়, বিশ্বের এক প্রান্তে যখন আর্জেন্টিনাকে হারিয়ে ইতিহাস গড়ে ভারতীয় অনূর্ধ্ব-২০ দল, তখন অন্য প্রান্তে ইরাককে প্রথমবার হারিয়ে অনন্য এক নজির গড়েছে অনূর্ধ্ব-১৬ ভারতীয় দল।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের ৫৪ মিনিটে ফাউল করে ভারতের খেলোয়াড় অনিকেত যাদব লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ৮০ মিনিটের ম্যাচের বাকি সময় দশজন নিয়ে খেলেছে ভারত। গ্রুপের দু’টি ম্যাচ হেরে এবং একটি ড্র করে টুনার্মেন্ট থেকে আগেই বিদায় নেয় ভারত। ভারতীয় যুবারা প্রথম দুই ম্যাচে মার্সিয়া (২-০) ও মৌরিতানিয়ার (৩-০) বিপক্ষে হেরেছিল। আর্জেন্টিনার বিপক্ষে নামার আগে ভেনেজুয়েলার সঙ্গে ড্র করেছিল ভারত। প্রতিযোগিতায় আর্জেন্টিনার বিপক্ষে এটাই ভারতের প্রথম জয়।

অনূর্ধ্ব-২০ ফুটবলে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে খেলেছেন দিয়েগো ম্যারাডোনা (১৯৭৭-১৯৭৯), লিওনেল মেসি (২০০৪-২০০৫), লিওনেল স্কালোনি (১৯৯৭), পাবলো আইমাররা (১৯৯৭)। বয়সভিত্তিক এই দলটিতে সর্বোচ্চ ১৮ গোল করে মেসি এখনও শীর্ষে। গোলদাতাদের তালিকায় দুইয়ে ম্যারাডোনা (১৩টি গোল)। এই দলে খেলেছেন সার্জিও আগুয়েরো, অ্যাঞ্জেল কোরেয়া, জিওভানি সিমিওনরা। ক্লাব ক্যারিয়ারে মেসি খেলেন স্পেনের ক্লাব বার্সেলোনায়, কাকতালীয়ভাবে কোটিফ কাপে অংশ নিয়ে সেই স্পেনেই জিতেছে ভারত।

বিজ্ঞাপন

ভারতের দুই গোলদাতা হলেন দীপক টাঙ্গরি ও আনোয়ার আলি। ম্যাচের চতুর্থ মিনিটে কর্নার থেকে হেডে গোল করেন দীপক (১-০)। ৬৮ মিনিটে প্রায় পঁচিশ গজ দূর থেকে আনোয়ারের নেওয়া ফ্রি-কিকের অসাধারণ বাঁকানো শটে ব্যবধান বাড়ায় ভারত (২-০)। এর চার মিনিট পর ব্যবধান কমায় আর্জেন্টিনা (২-১)। কিন্তু জয় নিয়ে মাঠ ছাড়তে ব্যর্থ হয় মেসি-ম্যারাডোনার উত্তরসূরিরা। বস্তিতে বেড়ে ওঠা আনোয়ারের গোলটাই তাই হয়ে যায় ভারতের ‘জয়সূচক’ গোল। ছয় বছর আগে জালন্ধরের বস্তির ঘর থেকে মিনার্ভা পাঞ্জাবের অ্যাকাডেমির স্পটাররা তুলে আনেন আট বছরের আনোয়ারকে। গত বছর তিনি অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের দলে সুযোগ পান। এবার অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলতে গিয়ে ভারতকে নতুন ইতিহাস লিখতে সাহায্য করলেন আনোয়ার।

এদিকে, জর্ডানে চলমান ডব্লুএএফএফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ম্যাচেও জয় পেয়েছে ভারত। এশিয়ান অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়ন ইরাককে শেষ মুহূর্তের গোলে হারিয়ে দিয়েছে নীল জার্সিধারীরা। ম্যাচের অতিরিক্ত সময়ে বুভেনেশের হেডে জয় ছিনিয়ে নেয় ভারতীয় অনূর্ধ্ব-১৬ দল। এই প্রথম ভারতীয় ফুটবলের ইতিহাসে কোনো দল ইরাককে হারাল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর