Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত-পাকিস্তান লড়াই নিয়ে সংশয়


৮ আগস্ট ২০১৮ ১৫:৫১

।। স্পোর্টস ডেস্ক ।।

বিশ্ব ক্রিকেটে ভারত-পাকিস্তান লড়াই মানেই কথার লড়াই, জমজমাট দ্বৈরথ আর স্নায়ুযুদ্ধ। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের সবশেষ লড়াই দেখা গেছে গত চ্যাম্পিয়ন্স কাপে। যেখানে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। আবারো দুই দেশের মহাযুদ্ধ দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

আগামী সেপ্টেম্বরে আরব আমিরাতে শুরু হতে যাওয়া এশিয়া কাপের সূচি প্রকাশ হওয়ার পর থেকেই শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। দুবাইয়ে হতে যাওয়া আসন্ন এশিয়া কাপ ক্রিকেটে ‘এ’ গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। প্রকাশিত সূচিতে ১৯ সেপ্টেম্বর মুখোমুখি হওয়ার কথা রয়েছে দুই দলের। এই সূচিতে পরপর দুদিন ৫০ ওভারের ম্যাচ খেলতে হবে ভারতকে। দ্বিতীয় ম্যাচটি চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। কিন্তু ভারতীয় ক্রিকেট দলের ব্যস্ত সূচির কারণে সংশয় জেগেছে ভারত-পাকিস্তান লড়াইটা মাঠে গড়ানো নিয়ে।

এশিয়া কাপ শুরু হবে ১৫ সেপ্টেম্বর। প্রকাশিত সূচিতে ১৮ ও ১৯ সেপ্টেম্বর পরপর দুইদিন খেলা রয়েছে ভারতের। আগের দিন (১৮ সেপ্টেম্বর) ভারতকে খেলতে হবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দলের বিপক্ষে। পরের দিন টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ পাকিস্তান। তার আগে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ শেষ হবে ১১ সেপ্টেম্বর। এশিয়া কাপের জন্য ইংল্যান্ড থেকে সরাসরি আরব আমিরাতে উড়াল দেবে ভারত। কোনো প্রস্তুতি ছাড়াই এশিয়া কাপে খেলতে হতে পারে টিম ইন্ডিয়াকে।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলে বিরতি ছাড়াই দুইদিন দুইটি ওয়ানডে খেলা কঠিন বলেই মন্তব্য করেছেন ভারতের সাবেক ওপেনার বিরেন্দ্রর শেওয়াগ। দুবাইয়ের তীব্র গরমের মধ্যে টানা দুটি ম্যাচ খেলাও অসম্ভব বলে জানিয়েছেন ভারতের এই ওপেনার, ‘আমি সূচি দেখে ভীষণ বিরক্ত হয়েছি। যতই ব্যস্ত সূচি থাক, এই মুহূর্তে কোন দেশটা পর পর টানা দুটি ম্যাচ খেলে? দুবাইয়ের তীব্র গরমে কোনো বিরতি ছাড়া কিভাবে আপনি পর পর দুটি ম্যাচ খেলবেন? আমি মনে করি না, সূচিটা সঠিকভাবে হয়েছে। ভারতকে এই টুর্নামেন্ট বর্জনের আহ্ববান জানাচ্ছি। এশিয়া কাপ না খেলে হোম অথবা অ্যাওয়ে সিরিজ খেলার প্রস্তুতি নেওয়াও ভালো।’

স্বাভাবিকভাবেই সূচি নিয়ে আপত্তি ভারতের। তাদের মতো একটি দল যদি এশিয়া কাপ বর্জন করে তাহলে বাণিজ্যিক দিক থেকে অনেকটাই ক্ষতিগ্রস্থ হবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সবকিছু বিবেচনা করেই ম্যাচের সূচি বদলানোর ইঙ্গিত দিয়েছে তারা। এশিয়ান ক্রিকেটের সংস্থাটিও উপলব্ধি করতে পারছে, সূচি না বদলে উপায় নেই। তাই নিজেদের প্রকাশিত সূচি নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

সারাবাংলা/এমআরপি

পাকিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর