Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরবর্তী ‘মোশাররফ’ কবে পাবে বাংলাদেশ?


৯ আগস্ট ২০১৮ ২১:৪৫

।। জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দরজায় কড়া নাড়ছে এশিয়ান গেমস। বাংলাদেশ ঠিক কবে সবশেষ স্বতন্ত্র পদক পেয়েছিল সেটা অনেকেরই হয়তো মনে করতে কষ্ট হবে। ঘড়ির কাটা পেছাতে হবে আরও ৩২টা বছর। সেই ১৯৮৬ সালে সিউলের এশিয়ান গেমসে মোশাররফ হোসেনের হাত ধরে সর্বপ্রথম পদক পেয়েছিল বাংলাদেশ। এবং দু:খজনক হলেও সত্যি, এটাই সবশেষ ব্যক্তিগত পদক জয় বাংলাদেশের।

এর মাঝে কেটে গেছে প্রায় আড়াই যুগ। স্বতন্ত্রভাবে পদকহীন দেশ! দলীয়ভাবে পদক এসেছে ১১টি। ব্যক্তিগত মাত্র একটি। সেটি বক্সিংয় থেকে। ১৯৭৮ সাল থেকে এশিয়ার সর্ববৃহত এই টুর্নামেন্টে অংশ নিয়ে সবমিলে দেশের ঝুলিতে ১২টি পদক। স্বর্ণ একটি। ক্রিকেট থেকে। পাঁচটি রুপার দুটি ক্রিকেট ও তিনটি কাবাডি থেকে। বাকী ছয়টি ব্রোঞ্জের একটিতে বক্সিং। বাকীসব কাবাডিতে।

৩২ বছরেও একটি ব্যক্তিগত পদক পায় নি বাংলাদেশ। ফুটবল, কাবাডি, হকি, শুটিং, সাঁতার, ব্রিজ, গলফ, বাস্কেটবল, অ্যাথলেটিকস, রোয়িং আর্চারিসহ এবার ১৪ টি ডিসিপ্লিনে অংশ নিচ্ছে লাল-সবুজরা।তার মধ্যে এবার তিনটি ইভেন্টে পদকের আশা দেখছে বাংলাদেশ।

এবার দেশ থেকে মোট ১১৭ জন অংশ নিচ্ছে ইন্দোনেশিয়া শুরু হতে যাওয়া এশিয়ান গেমসে।

এতো বছরেও ধরা দেয় নি ব্যক্তিগত পদক। কেন এমনটা হচ্ছে?

প্রথম পদক পাওয়া মোশাররফ হোসেন সারাবাংলাকে জানান, ‘এদিক থেকে বাইরের দেশগুলো অনেক এগিয়ে যাচ্ছে। সেই তুলনায় পিছিয়ে আছে বাংলাদেশ। দেশের বেশিরভাগ ফেডারেশন এখন স্বজনপ্রিয়তায় ভরা। নেই দীর্ঘমেয়াদী পরিকল্পনা। উন্নত কোচিং, যন্ত্রপাতির অভাব। দেশের খেলোয়াড়দের আর্থিক অনিশ্চয়তাও যোগ করতে হবে এতে। যে কারণে ভালো অ্যাথলেট বা প্লেয়ার উঠে আসছে না। তাই পদক পাওয়া কঠিন হচ্ছে দেশের জন্য।‘

বিজ্ঞাপন

তবে ব্যক্তিগত পদকে এবার আশাবাদী বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব শাহেদ রেজা, ‘এই আর্চারি ও শুটিংয়ে আমরা ভালো করতে চাই। আর এখানে অ্যাথলেটরা ভালো পারফরম করবে বলে আশা করছি আমরা। এমনিতে এশিয়ান গেমসে শক্তিধর দেশগুলো অংশ নেয়, সেখানে আমাদের মতো দেশের পদক পাওয়া একটু কঠিনই। তবে আমরা আশা ছাড়ছি না।’

অস্ট্রেলিয়ায় সবশেষ কমনওয়েলথ গেমসে দেশের হয়ে রৌপ্যপদক এনে দেয়া শ্যুটার শাকিল আহমেদের কণ্ঠে পদকের আশা, ‘অনুশীলনে ভালো স্কোর হচ্ছে। এশিয়ান গেমসে চীন-ভারতের শ্যুটারদের বিপক্ষে লড়তে হবে। আমার প্রাথমিক আশা ফাইনালে যাওয়া। সেটা হলে ইনশাল্লাহ পদক আসতে পারে। ’

এস গেমস জয়ী মাবিয়া আক্তার জানালেন তার চ্যালেঞ্জের কথা, ‘কষ্ট করেছি। ভালো করার চেষ্টা থাকবে।‘ আত্মবিশ্বাসী ১০ মিটার এয়ার রাইফেলে দুটি কমলনওয়েলথ গেমসে রুপাজয়ী আবদুল্লাহ হেল বাকিও।

এশিয়াডে ১৪টি ডিসিপ্লিনে বাংলাদেশের ৮৬ পুরুষ ও ৩১ মহিলা অ্যাথলেট অংশ নিচ্ছে, মোট ১১৭ জন। পুরুষ ও মহিলা দুই বিভাগেরই দল থাকছে আর্চারি, অ্যাথলেটিকস, গলফ, কাবাডি, শুটিং, সাঁতার ও কুস্তিতে। ফুটবল, বাস্কেটবল, বিচ ভলিবল, ব্রিজ, হকি ও রোইংয়ে শুধু পুরুষ দল খেলবে। আর ভারোত্তোলনে লড়বে মহিলা দল।

চলতি মাসে ১৮ তারিখ থেকে ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তা-পালেম্বাংয়ে হবে এশিয়ান গেমস। দেখা যাক এবার সেই পদক খরা ঘুচে কিনা।

সারাবাংলা/জেএইচ

এশিয়ান গেমস বাংলাদেশ মোশাররফ হোসেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর